আমাদের কথা

স্বাগতম !!

ক্লাস সেভেন থেকে ক্লাস টুয়েলভ। কৈশোর আর যৌবনের মাঝামাঝি লুকিয়ে থাকা এই ছয়টা বছর ক্যাডেটদের জন্য আর সব বেড়ে ওঠা ছেলে মেয়েদের চেয়ে একটু আলাদা। এই সময়টুকুতে প্রিয় পরিবার এর সান্নিধ্য থেকে দূরে জীবন অতিবাহিত করতে হয় ক্যাডেট কলেজের কঠোর সামরিক অনুশাসনের মধ্য দিয়ে। তাই বলে কি ক্যাডেট জীবন শুধুই কাট্টাখোট্টা নিয়ম কানুন আর একঘেয়েমিতে পূর্ণ??.. মোটেও তা নয়। ছয় বছরের এই পথ চলায় একরাশ বন্ধু কাঁধে কাঁধ মিলিয়ে জন্ম দেয় কত শত স্মৃতির। সাত রঙা স্মৃতিগুলোর কোন কোনটা মধুর। কোনটার কথা ভাবতে গেলে হাসতে হাসতে পেটে খিল ধরে আসে। কোন অভিজ্ঞতা হয়তো আজো মনটা তিক্ত করে দেয়। কিংবা প্রিয় কোন বন্ধুর কথা ভেবে চোখ দুটো নিয়ম ভুলে ঝাপসা হয়ে আসে অজান্তেই। কড়া মিঠে এমন সব স্মৃতিগুলো বোধের অজান্তেই ক্যাডেটরা বয়ে বেড়ায় সারাটি জীবন ধরে। আর সেই সব স্মৃতিগুলো নতুন করে আবার এক সূতোয় গাঁথতেই এই ব্লগের পথচলা শুরু হয়েছিল ২০০৭ সালের ৮ ডিসেম্বর। সেদিন শূণ্য থেকে যার শুরু হয়েছিল আজ সেটি সহস্রাধিক সদস্যের এক গর্বিত পরিবার। ক্যাডেট কলেজ ব্লগ এখন সকল ক্যাডেট/এক্স ক্যাডেটদের “যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা”। এখানে হাসি আছে, কান্না আছে, হাসি-কান্না নিজেদের মাঝে ভাগাভাগি করে নেবার আনন্দ আছে।

ক্যাডেট কলেজ ব্লগ এ লেখার সুযোগ যদিও শুধুমাত্র ক্যাডেট/এক্সক্যাডেটদের জন্য সীমিত, পাঠক এবং মন্তব্যকারী হিসেবে আমরা সবার কাছ থেকেই স্বত:স্ফূর্ত মিথস্ক্রিয়া আশা করি।

আমাদের সিসিবি পরিবারে আপনাকেও স্বাগতম!

ক্যাডেট কলেজ ব্লগ যাদের কাছে ঋণী:

# ওয়ার্ডপ্রেস: বর্তমান সাইটটি ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে। পাশাপাশি কৃতজ্ঞতা রইলো সেইসব প্লাগইন ডেভেলপারদের প্রতি যাদের ওপেনসোর্স প্লাগইন এই সাইটটিতে ব্যবহার করা হয়েছে।

# সৈয়দ শফিউল আলম (৮৬ – ৯২ / ব.ক.ক) : সার্ভার নিয়ে সমস্যায় পড়ার পর সর্বপ্রথম তিনিই আবার সিসিবির পুনরুদ্ধারে এগিয়ে আসেন।

# রায়হান রশীদ (৮৬-৯০/ ফ.ক.ক) : দ্বিতীয়বারের মত সার্ভার বিপর্যয়ের পর তাঁর সার্ভারে সিসিবি চলেছিল বেশ কয়েক মাস।

# মরতুজা (৯১-৯৭/ব.ক.ক): দু’বছরের জন্য সিসিবির সার্ভার কেনায় এককভাবে আর্থিক সহযোগিতা করেছিলেন তিনি।

# মু. নূরুল হাসান (৯৪ – ০০/ ককক) সিসিবির ডোমেইন কেনার এবং চালিয়ে যাওয়ার আর্থিক সহায়তা দিয়েছেন তিনি।