দুঃখিত, আমি বাংলাদেশী না, ভারতীয় প্রদেশের নাগরিক

১৮ জানুয়ারী – মুর্শিদাবাদ বর্ডারে এক বাংলাদেশীকে ধরে অকথ্য নির্যাতনের ভিডিও টেপ প্রকাশ, ব্লগে ঝড় হলেও মিডিয়া আর সরকার এক নিউজ দিয়েই চুপ।

১৯ জানুয়ারী – ইন্ডিয়ার চোরাচালানীদের সাথে বন্দুক যুদ্ধের পর বর্ডার গার্ড বাংলাদেশের হাবিলদার লুতফুর রহমানকে বিএসএফের অপহরন, পরের দিন নির্যাতনে মারাত্মক আহত অবস্থায় ফেরত। বিজিবি ১২ ব্যাটালিয়ানের ভাষ্যে, ‘লুৎফুর রহমানকে ভারতে নির্যাতন করা হয়েছে। তার দাঁত ভেঙে দেওয়া হয়েছে।

বিস্তারিত»

টুকরো স্মৃতি ৪

ক্যাডেট কলেজ থেকে বের হবার পর প্রায়ই স্বপ্ন দেখি আবার সেই দিন গুলোতে ফিরে গেছি। অদ্ভুত সুন্দর সেই স্মৃতি গুলো মাথার ভেতর ঘুরপাক খায়। ক্যাডেট কলেজ থেকে যেদিন বের হয়েছিলাম সেদিন হয়তো ভাবিনি জীবনটা এত স্মৃতিময় হয়ে উঠবে। আজ আরো কয়েকটা টুকরো স্মৃতিচারন করছি।

আমরা তখন ক্লাস সেভেনে। নামায পড়াটা তখন ছিল বাধ্যতামূলক। এরমাঝে কিছু মোল্লাটাইপ ক্যাডেট ছিল যারা খুব ধার্মিক পার্ট নিত।

বিস্তারিত»

কলেজের ডিজিটাল ভার্সন পার্ট ওয়ান

ক্যাডেট কলেজের যে যুগের সাথে আমাদের অনেক সিনিয়র ভাইদের পরিচয় নেই সেই দিনগুলোর কিছু শর্ট ভিউ দিতে চাই । আমরা তখন এইচ. এস. সি ইক্সামের ঠিক আগের পুলসিরাত “টেস্ট” দিলাম । শেষ বারের মতো ইক্সামের প্রিপারেশন নিতে যখন সবাই হিমশিম খাচ্ছে তখন আমাদের কজনের মাথায় শয়তানী বীজ কিলবিলইলো । ভাই খবর দিল আইজ রাইতে হইব । এখানে একটু বলে রাখা ভালো এই “ভাই” কিন্তু সিনিয়র ভাই না আমাদের ব্যাচের “আন্ডার ওয়ার্ল্ড” (কলেজে যা বিধানভুক্ত কাজ না) ভাই ।

বিস্তারিত»

একটি ক্যাডেটীয় ভালোবাসার গল্প…

১.

 

ঢং ঢং ঢং ঢং ঢং………

 

ঘন্টা টা অনবরত বেজেই চলেছে। যার অর্থ প্যারেড টাইম। বেল বাজার ১৫ মিনিটের ভিতর প্যারেড শুরু হবে। ঘুমের ভিতরেই প্রায় মাথা খারাপ হয়ে গেল। আমি আজ ডিউটি ক্যাডেট। যার অর্থ কমপক্ষে ২০ জন সিনিয়র ভাইয়ের মেটাল ব্যাজ পলিশ, সু পলিশের ব্যবস্থা আমাকে করা লাগবে। সেগুলো তো দূরে থাক, আমার নিজের সু পলিশই ক…রা হয়নি।

বিস্তারিত»