২০০২, জুন…সারপ্রাইজ

সিরিয়াল ১১
২০০২, জুন…সারপ্রাইজ

আমি খুবি চিন্তায় পড়ে গেছি। আমার হাতে লিখা ” A”। এই ব্যক্তির নাম আরিফ। তার মানে…না না, কিছুতেই না। আমার পছন্দের নাম রায়হান হবে। তাছাড়া জ্যাকেটওয়ালার দেখা না মিলা পর্যন্ত কিছুই ভাবতে চাই না। আমার কত আশা, পুরনিমার রাত হবে, গলায় শিউলিমালা পড়ব, তবে না কিছু ভাবব।ধুর! এইসব পাজী লোক কে পাত্তা দেয়া যাবে না। পণ মানতেই হবে।

বিস্তারিত»

“সুন্দরবনে ব্যাঘ্র-বন্ধন”

সুন্দরবন থেকে জানা গেছে আজ সকাল বেলা সুন্দরবন প্রেসক্লাবের সামনে টাব (TAB—Tiger’s Association of Bangladesh) এর উদ্যোগে এক ব্যাঘ্র-বন্ধনের আয়োজন করা হয়। বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়ারদের টাইগার নামে ডাকার এই প্রতিবাদ আয়োজন করা হয়েছে বলে জানান টাবের সভাপতি।

টাবের সভাপতি তার বক্তব্যে বলেন, ” বাংলাদেশ ক্রিকেট দলের এই উপর্যূপরি হারের পরেও তাদের টাইগার ডাকায় বাঘ সমাজের ভাবমূর্তি খুবই বাজে ভাবে নষ্ট হচ্ছে। আগে যেখানে বাঘ দেখলেই সবাই সম্মান করত,

বিস্তারিত»

লালসার অপমৃত্যু…

৪. চোখে পানি নিয়ে ডান হাতের দিকে তাকিয়ে আছে শফিক। মোমবাতির উপর হাতটা ধরে আছে মিনিট পাঁচেক। হাতের তালুর সাদা অংশটার একটা পাশ আস্তে আস্তে কাল হয়ে এলো। তাও হাত সরাল না শফিক। দাতে দাঁত চেপে ধরে আছে হাতটা, মোমবাতির লেলিহান শিখার উপরে। মাংস-পোড়া গন্ধ আসছে। তাতেও বিকার নেই শফিকের। অপরাধবোধ, কষ্ট যেন দেহের ব্যথাকেও হার মানাচ্ছে। আর একটু হলেই হয়ত ডান হাতের তালু পুরোটা পুড়ে যেত তার।

বিস্তারিত»

পাঁচ মিনিট সেনাবাহিনীর গল্প

একগাদা বন্ধুবান্ধব, সিনিয়র ভাই আর জুনিয়র ছেলেপেলে এখন আর্মি অফিসার। জুনিয়র গুলো সেকেন্ড লেফটেন্যান্ট, ফ্রেন্ডরা লেফটেন্যান্ট, বড়ভাইয়েরা প্রায় সবাই ক্যাপ্টেন। তাদের সাথে বিগত পাঁচ বছরের চলাফেরা, কথাবার্তা, অবজারভেশন এবং অ্যানালাইসিস করে কিছু সিদ্ধান্তে পৌঁছেছি। ভুল হতে পারে, তবে এগুলো একান্তই আমার ব্যক্তিগত মতামত~

এক# শতকরা ৯০% জুনিয়র আর্মি অফিসারের ল্যাপটপের হার্ডডিস্কে সবচেয়ে বড় ফোল্ডারটি তামিল ম্যুভির। হাতে দুই ঘণ্টার অবসর পেলে তারা হয় নতুন তামিল ম্যুভি দেখে,

বিস্তারিত»

টিটোর গপ্পোঃ মূল্যহীন খেলনা

বাঁশ পাতার নৌকা

প্রযুক্তির উন্নতির সাথে সাথে পরিবর্তন হচ্ছে অনেক কিছু।এখনকার বাচ্চারা রিমোট কন্ট্রোলড গাড়ী  বিমান হেলিকপ্টার বা শীপ নিয়ে খেলে।এত দামী খেলনা সবার নাগালের মধ্যে নয়। তবে সারা বছর বিভিন্ন জায়গায় বিভিন্ন দামের খেলনা পাওয়া যায়। আমরা যখন ছোট ছিলাম তখন শুধু মেলাতে খেলনা পাওয়া যেত।ব্যাং গাড়ী, শোলার পাখি, কুমির, ঘর; মাটির পাখি পুতুল, হাতি, ঘোড়া, বাঘ,হরিণ, বিড়াল; লোহার চাকু, দা, কাগজ ও শোলার চরকি এবং আরও অনেক কিছু।

বিস্তারিত»

আত্ম- সমালোচনা

অনেক ছোট ছোট ঘটনা মাঝেমাঝে ভাবিয়ে তোলে। নিজেকে বিচার করতে শেখায় নিজের সম্বন্ধে। সেদিন ক্লাস শেষে বাসায় ফিরছিলাম শর্টকাট রাস্তা ধরে। ওই রাস্তায় আবার টেম্পুতে চলাচল করতে হয়। আমি টেম্পুতে বসেছিলাম আর অপেক্ষা করছিলাম কখন ছাড়বে। হঠাৎ বিড়ির ঝাঁঝাল গন্ধ নাকে এল। আমার পাশে কয়েকজন মহিলা বসে ছিলেন, তারা বিরক্তিতে নাক সিটকালেন। আমি তাকিয়ে দেখলাম এক মধ্যবয়স্ক লোক টেম্পুর পাশে দাড়িয়ে বিড়ি ফুঁকছে। সবাই বিরক্ত হলে ও আমাকে লোকটা অবাক করল।

বিস্তারিত»

চকলেটের কিছু কথা

images (1)

 

 

“চকলেটের কিছু কথা” লেখাটিতে যেসমস্ত বিষয়াবলী সম্পর্কে আলোকপাত করা হয়েছে, তা নিম্নে একনজরে তুলে ধরা হলোঃ –

—  চকলেট কী এবং কেন ?

—  চকলেটের ইতিহাস

—  চকলেট তৈরিতে ব্যবহৃত মূল উপাদানসমূহ

—  আমাদের স্বাস্থ্যের উপর চকলেটের ভাল প্রভাবসমূহ

—  আমাদের স্বাস্থ্যের উপর চকলেটের মন্দ প্রভাবসমূহ

—  

বিস্তারিত»

কালোটাকা সাদাকরন সমাচার

বছর খানেক আগে এই লিখাটা অন্য একটা সাইটে প্রকাশিত হয়েছিল ভিন্ন নামে। ওখানে কেন যেন কোন কমেন্ট আসে না যদিও প্রচুর হীট-রেকর্ড দেখতে পাই। কমেন্ট না আসায়, পাঠক কি ভাবছে জানতে না পারার একটা ক্ষুধা রয়ে যায়। এখানে আবার দিচ্ছি কিছু মন্তব্য শোনার আশায়……

কালোটাকা দুইপ্রকারঃ
১) আইনত দন্ডনীয় কোন কাজের মাধ্যমে অর্জিত টাকা যেমনঃ ঘুষ, অপরাধ সংঘটনের থেকে প্রাপ্ত অর্থ, অবৈধ বানিজ্য (ড্রাগ,

বিস্তারিত»

সক্রেটিসের এ্যাপোলজি – পর্ব ৬, ৭, ৮, ৯

সক্রেটিসের এ্যাপোলজি – পর্ব ৬

মূল বক্তৃতাঃ মহাজ্ঞানী সক্রেটিস
লিখেছেনঃ প্লেটো

অনুবাদঃ ডঃ রমিত আজাদ (Dr. Ramit Azad)

(পূর্ব প্রকাশিতের পর থেকে)…

হে বিচারকগণ! আমি চাই, আপনারা আমার সাথে এই পরীক্ষায় অংশগ্রহন করুন, যেখানে আমি তাঁর (মিলেটাসের) অসঙ্গতি সম্পর্কে ধারণা করছি; আর আপনি মিলেটাস, উত্তর দিবেন। আর শ্রোতাবৃন্দ আমি আপনাদের আরেকবার স্মরণ করিয়ে দিতে চাই, আমার সেই অনুরোধ সম্পর্কে যে,

বিস্তারিত»

জন্মদিন পোস্টঃ শরীফুর রহমান মজুমদার

যেই ছেলেটাকে নিয়ে লিখব তার সাথে কলেজ জীবনে খুব কমই বনিবনা হয়েছে। ক্লাস সেভেনে যখন তিতাস হাউজে আসি তখন আমরা একই রুমেই ছিলাম। ওর সাথে আমার প্রথম ঝগড়া ছিল খুব সম্ভবত রুমের কর্তৃত্ব নিয়ে। এরপর আরও অনেক কিছু ছিল ঝগড়ার বিষয়। মাঝেমধ্যে জুনিয়রের সামনেও দুই একবার ঝাড়ছি রাগ সামলাতে না পেরে। কিন্তু সব কিছুর পর যখনই কিছু দরকার হয়েছে ওর কাছেই গিয়েছি। এখনও যাই।

যখনই মনে হয় কোন কিছু নিয়ে জানা দরকার তখন আর কেউ না জানুক শরীফ ঠিকই জানবে আর সঠিক তথ্য দিয়ে সাহায্য করবে।

বিস্তারিত»

২০০২, জুন… মনে আশ, খেলাম বাশ

সিরিয়াল ৯
২০০২, জুন… মনে আশ, খেলাম বাশ

সবাই ঘুমিয়ে গেছে। মন হঠাত খারাপ লাগছে। বারান্দায় দাঁড়িয়ে আছি একা অন্ধকারে। এভাবে জোর করে মানুষটাকে হারানো ঠিক হয়নি। বেচারা পরে জিদ করে নিজেই বারবার হারলো।
আজকে খুব জ্যকেটওয়ালার কথা মনে পড়ছে। ইস, চেহারাটা দেখা হয়নি। আর কোনদিন দেখাও হবে না মনে হয়। আচ্ছা জ্যকেটওয়ালার নাম যদি রায়হান হত! আমার প্রিয় নাম। আমার হাতে এক টা মজার জিনিস আছে।

বিস্তারিত»

টিটোর গপ্পোঃ আনারসের হাঁসি

আনারসের হাঁসি

১৯৭৮ সাল। মতি মিয়ার ছোট দুই ছেলে হাসান টিটো মান্নান সরকারের উঠানে খেলছিলো।খেলার সাথী টিটোর না পাতানো দোস্ত হুমায়ুন।রাবেয়ার ছেলেটার সাথে টিটোর দোস্ত পাতার কথা অনেকেই বলেছে । কিন্তু রাবেয়ার সামনে দাঁড়ানর কথা ভাবলেই বুকের মধ্যে মোচড় দিয়ে উঠে মতির।জফর সরকারের মেয়ে রাবেয়াকে সেই ছোট্ট বেলা থেকে ভালবেসেছে মতি।কয়েক বার বিয়ের দিনক্ষণ ঠিক হয়েও বিয়েটা হয়নি তাদের।বিয়েটা হলো বদর সরকারের সাথে।

বিস্তারিত»

‘বিতংস’-এর বঙ্গবিজয়

বইটিকে দু’মলাটের মধ্যে রেখে পড়া হয়নি, আদ্যোপান্ত-পড়াও হয়নি।
এই সিসিবিতেই উঁকি দিয়ে পড়ে গেছি কখনো সখনো; ফাঁকিবাজ বলে, পরিশ্রমী পাঠক নই বলে সযত্ন মন্তব্য বা পাঠপ্রতিক্রিয়া জানানো হয়নি সেভাবে।
তবু, ‘বিতংস’ উপন্যাসটি কি করে যেন আমার হয়ে গেছে, নিজের অজান্তেই। অত্যন্ত আগ্রহের সাথে অনুসরণ করছিলাম ব্লগপাতায় প্রকাশিত হতে থাকা কালো কালো অক্ষরসমূহের বিবর্তন।

সিসিবির পাতায় উপন্যাসটির নানান পর্বগুলোতে আমাদের সদস্যরা আগ্রহোদ্দীপ্ত মন্তব্য দিয়ে লেখকের সংগে সক্রিয় কথোপকথন চালিয়ে গেছেন।

বিস্তারিত»

বিরিয়ানি-পানি খাইলাম

DSC_1019-1

আজ লন্ডনের দ্যা রয়াল রিজেন্সি তে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান স্বাধীনতা দিবস উপলক্ষে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত “বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও স্বাধীনতার ঘোষক জিয়া” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হয়ে এসেছিলেন।

DSC_1111-1

আমার সৌভাগ্য হয়েছিলো অনুষ্ঠানটি কাভার করার।

প্রধান অতিথির ভাষণে তারেক রহমান ২৬ শে মার্চ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণা ও জিয়াউর রহমানই যে বাংলাদেশের ১ম রাষ্ট্রপতি সে বিষয়ে প্রমানাদি দিয়ে বক্তব্য দেন।

বিস্তারিত»

ভারপ্রাপ্ত অধিনায়ক

বেছে নেয়ার অগ্রাধিকারে ভারপ্রাপ্ত অধিনায়ক
একদিনের রাজা, আরেক নাম পরিচালক।
অগভীর এঞ্জিনের ত্রিচক্রে সওয়ার
ক্ষত বিক্ষত রাজপথে সকম্প ফ্যাটফ্যাটি আর্তনাদ
নিতম্ব থেকে কশেরুকা বেয়ে চাঁদি ছোঁয়া বিষাদ!

বাছাই কেন্দ্রটা রাজ্য নাকি দুর্গ তা বলা শক্ত।
বিকেল থেকে মধ্যরাত অব্দি প্রস্তুতি
পাইক পেয়াদার বাত্তি খাবার
ছাপমারার অন্তঃপুর
হরেক রকম ঠোঙা আর ফর্দ
আধুনিক স্বয়ংবর সভা !

বিস্তারিত»