জাফর ইকবাল , ক্যাডেট এবং আমার মেইলামেইলি

সাম্প্রতিক জাফর ইকবাল স্যার এর প্রথম আলোতে একটা লেখা নিয়ে বেশ তোলপাড় হয়ে গেল। সবাই (আসলে শুধু মাশরুফ) আমাকে বলেছে আমি শুরু করে দিয়ে হারিয়ে গেছি। আসলে ব্যাপার হল আমি একটু ব্যস্ত ছিলাম। তাই ঐ আলোচনায় অংশগ্রহন করতে পারিনি। আমি অবশ্য অনেক কিছু গোপনে গোপনে করেছি। এই ব্লগটা লিখব বলে কাউকে কিছু বলিনি। সবাইকে একসাথেই জানাই। মাশরুফের মেইল পাওয়ার পর আমি জাফর ইকবাল স্যার কে মেইল করি। এরপর ওনার সাথে আমার কিছু মেইলামেইলি হয়। সেই সময় আমি কাউকে কিছু জিজ্ঞেস না করেই কিছু স্বিদ্ধান্ত নিয়েছি। কারো যদি মনে হয় তপু ভাই/ তপু আমাদের কাউকে কিছু জিজ্ঞেস করল না কেন তাহলে আমি সরি। আমার মেইলামেইলি গুলা শেয়ার করলাম।

************************মেইলা (প্রথম) *********************************
স্যার
আমি একজন এক্স ক্যাডেট । বর্তমানে জাপানে থাকি গ্র্যাজুয়েশন করছি। আপনার রিসেন্ট কলাম খানা পড়লাম। আপনার উদ্দেশ্য যদি হয় ৫০টা নতুন কলেজ বন্ধ করা তাহলে ক্যাডেট কলেজ কে আক্রমন না করেও এই কাজ করা যেত বলে আমার ধারণা। আর দুই ক্যাডেট এর মৃত্যুর কথাটা তুলে আনার ও কোন কারন ছিলনা বলে আমি মনে করি। এই পদ্ধতিটা আমাদের দেশের নেতাদের মত হয়ে গেল না? ইমোশনাল কিছু জিনিস তুলে আনা। আরো অনেক কারণেই ৫০ টা কলেজ বানানো বন্ধ করা উচিত বলে আমি মনে করি। অবশ্য আপনি যদি মনে করেন যে ক্যাডেট কলেজের কোন দরকার নেই তাহলে আপনার লেখা ঠিক আছে। আপনার লেখার ভুল ধরার ইচ্ছা বা যোগ্যতা আমার নেই। আপনার লেখা খুব পছন্দ করি বলেই পড়ে কষ্ট পেয়েছি। একজন ক্যাডেট হিসেবে আমি আমার ঐ ৬ বছর জীবনের সবচেয়ে আনন্দের বলে মনে করি এবং সবাই আমারই মত। তাই ভাল লাগেনি। আপনি যদি সময় পান নিচের দুটা লিঙ্কে গিয়ে বুঝতে পারবেন ক্যাডেট রা আসলে কতটা গর্বিত থাকে । আমিও নিজেও ফ্যামিলি লাইফ অনেক মিস করি তবে তাই বলে ক্যাডেট কলেজে গিয়ে ভুল হল বলে কখনো মনে করি না। আমি জেনেছি আপনি অনেক গুলা লেখা পেয়েছেন তাই আর বেশি কিছু লিখব না।
www.cadetcollege.wordpress.com
*****************************মেইলি *****************************
thank you for your letter. i am very very curious to know where did i “এই জায়গায় আমার মেইল থেকে কিছু তুলে দেওয়া হয়েছিল কিন্তু বাংলা লেখাটা ফন্টের গোলমালে ধরতে পারিনি আমিও বুঝতে পারিনি কোন জায়গায় স্যার ধরেছে। “ ” please let me know. i said a kid should live with his family- i will keep saying that – sorry. i am sure you had a wonderful life in cadet college, but i still believe a kid need to grow up with his family even if he doesn’t have a wonderful life!

আপনার উদ্দেশ্য যদি হয় ৫০টা নতুন কলেজ বন্ধ করা তাহলে ক্যাডেট কলেজ কে আক্রমন না করেও এই কাজ করা যেত বলে আমার ধারণা। আর দুই ক্যাডেট এর মৃত্যুর কথাটা তুলে আনার ও কোন কারন ছিলনা বলে আমি মনে করি। এই পদ্ধতিটা আমাদের দেশের নেতাদের মত হয়ে গেল না?

no, please talk to the parents of those two kids. learn to face the problem, don’t avoid it.

m. zafar iqbal
************************************************************************
*************************************************************************
****************************মেইলা(দ্বিতীয়) **************************************
Sir
Thank you for you reply. It is really a great thing for me to receive your mail. i have no intention to argue any more on the topic of cadet college or cadet. you cited two facts in your writing and i was present both of the event. as i was a cadet of sylhet cadet college i was in the auditorium when you came to our college. actually sir nobody refrained us to take your autograph but it was a simple regulation that we knew we should not go for you at that time. as we had to rush to another schedule. and the death of two cadets was the most horrible experience of my life. nobody feel the situation more than us who are present at that time in sylhet cadet college.

i am debt to my college and my teacher. i am from a middle class family and lost my father when i was in class seven. it would be really hard for my mother to bear my educational expenses and give me the facilities that other students get who want to cut a good figure in the examination. with the help of my teacher i stood first in board exam (HSC) in 2002. i think that would never happened if i was not a cadet.

no more argue from my side but a request. we have a community based on a internet blog site named www.cadetcollegeblog.com . we are thinking of a get together in dhaka. it will be a great honor and a matter of inspiring if you will join with us. i think getting a lot of cadet and spending some times with them is not a worthless at all. we will be highly inspired. though it is too early to inform you , but if you are interested then we will invite you at that time (probable time is august ) and make the program matching with your schedule. let me know sir.
thank you for what you are doing to create a great bangladesh. i never thought to get your mail , so it is really a great thing for me.
******************************মেইলি *****************************************
i will love to be with you all- august sounds good. i plan to go to usa in july i will be back by then.

i understand that you do not want to talk about the cadet college any more, but in the august get-together i would like to learn something from you about the system. please help me then.

m. zafar iqbal
********************************শেষ**************************************
মাশরুফ এইবার আর আমার উপর রাগ নাই তো? তোর মেইল পড়েই কিন্তু আমার মাথায় এই প্ল্যান আসছে যে ওনারে আমাদের সাথে ডেকে আনলে কেমন হয়। আর বাকি পোলাপান আগষ্টে একটা গেট টুগেদার এর প্ল্যান করে ফেল তো। কয়জন আসবে কত খরচ হবে সব হিসেব করে ফেল। এরপর আমরা ডোনেশন সংগ্রহে নামব। আর যদি অন্যদের এই প্রোগ্রামটা পছন্দ না হয় তাহলে forget it.

২৫ টি মন্তব্য : “জাফর ইকবাল , ক্যাডেট এবং আমার মেইলামেইলি”

  1. ইদানিংকালে দেখলাম সবাই লেখার ভুল ধরে। আমিও একবার একখানা বানান ভুল ধরেছিলাম তবে সেটা যতটা না আঁতলামি তার চেয়ে বেশি আমি জোকস করতে চেয়েছিলাম। পড়ে নিজের ভুল বুঝতে পেরে কমেন্টখানা ডিলিট করেছি। ভুল ধরবে কেউ এই ভয়ে আমি কিভাবে লেখব তাই ভাবি। আমি কিন্তু ইংরেজিতে ভাল নই। অনেক রকমের ভুল থাকতে পারে। জাফর স্যার কে অনেক সাহস নিয়ে ইংরেজিতে মেইল করেছি। ভুল overlook করার অনুরোধ জানাচ্ছি।

    জবাব দিন
  2. kamrul, jodi ami vool na kore thaki tahole tumi 20/21 st batch er, taina? this is mahbub bhai from 16th, probably u know me. thanks for the wonderfull idea. khub bhalo korecho. tomra get together koro..try koro zafor sir er shamne shob dhoroner cadet hajir korte and sir k realize korate "the bondage" among them.. zafor sir k ami hoyto tomader cheye ektu bhalo kore chini..as he was the departmental head of SUST. uni jukti khub pochondo koren..jukti diye shundor shundor kotha o bolen. with due respect, ekotha bolte badhdho hochi j unar kothar bottom line ta change hoyna "taal gachta amar".
    ami thik janina uni SCC e giye auditorium e ki bolechen, parle otar o ekta copy ekhane upload kore diyo, let us see oikhane cadet er kun positive bepargula uni ullekh korechilen. give him the full & broad picture. once he realised, it will be a piece of cake for him to ... jaukga.. sir k shudhu eituku boilo c/c er 90% cadet e shei soy (6) bochor er sriti akre dhore beche ache..jekhanei jak..ba jekhanei thakuk.. they are grateful to the college. kuno taka-poysha ba shubidha ekhane mukhkho na, we feel it by heart.
    Dhonnobad

    জবাব দিন
  3. কামরুলতপু (৯৬-০২)

    @মাহবুব ভাই,
    আপনি ঠিকই আমাকে চিনেছেন। আমি ২১তম ব্যাচ তিতুমীর হাউস। এখন জাপানে আছি ভাইয়া। আপনি এখন কোথায় ভাইয়া। আমরা ইনশাআল্লাহ আগষ্টে গেট টুগেদার করব। আপনি আইসেন ভাইয়া। আরেকটা ব্যাপার হইল ক্যাডেট কলেজ ক্লাব যেটা আছে সেটাতে যদি আমরা আয়োজন করতে চাই তাহলে কি করতে হবে কার সাথে যোগাযোগ করতে হবে?

    জবাব দিন
  4. সম্ভবত আমি কিছুটা সাহায্য করতে পারবো। আমি ক্যাডেট কলেজ ক্লাবের মেম্বার।

    কবে করতে চাও? কারা কারা থাকবে? আনুমানিক কতজন হতে পারে? কতক্ষণের প্রোগ্রাম হবে? খাবার দাবার কি থাকবে? আরো যা কিছু আছে সবাই মিলে একটু আলোচনা করে ঠিক করে আমাকে জানাও।

    ক্যাডেট কলেজ ক্লাব-এ ওদের নিজস্ব অনেক প্রোগ্রাম ছাড়াও সব এক্স-ক্যাডেট সংঘঠন গুলির নিয়মিত অনেক প্রোগ্রাম থাকে। তাই একটু আগে থেকে বুকিং না দিলে ওখানে আয়োজন করা কঠিন হবে।

    দেখো সবাই কি বলে?

    জবাব দিন
  5. মান্নান (১৯৯৩-১৯৯৯)

    খুব ভালো হতো যদি আগস্টে আমি দেশে থাকতে থাকতে অনুস্ঠানটা হতো। পোড়া কপাল আমার মাত্র এক সপ্তাহের জন্য দেশে যাচ্ছি। কেউকি বলতে পারো কখন হবে গেটটুগেদার টা ? আমি মনে প্রানে অনুস্ঠানে থাকতে চাই।

    জবাব দিন
  6. @mashroof
    ami jani Zafor sir emon e.anyway lets hope for the best.

    @ kamrul
    hmm.. tumi japan e gech sheta jani..khub bhalo o korcho may be..taina? lots of best wishes. ami ekhon sydney e achi. most likely miss e korbo get together ta.. but amar prayer thakbe tomader shathe. Zafor sir cadet der dour khub bhalomotoi janar kotha..as amader batch er iftekhar (Rana) SUST e amader batch theke 1st hoye lecturer hoye join korechilo and he is a very well known face.. not only study but also with other extra curriculam activities. obosho etao shotti j amader campus e shei shomoye 1 of the terrorist o chilo amader ek batch senior probaby rangpur er cadet, politics korto, to my mind, a spoiled person.anyway, eta jar jar personal icha.may be nov e deshe jabo. hopefully tokhon deshe thakle dekha hothe paare.
    bhalo theko shobai.

    জবাব দিন
  7. আলম (৯৭--০৩)

    কামরুলতপু ভাই জাপানে বসে বসে প্ল্যান করলে কী হবে? দেশের পোলাপানেরা কথা বলেনা ক্যান?
    জিহাদ, রায়হান, কনক তোমরা কামরুল হাসান ভাইয়ের সাথে ডিটেইলস আলাপ করনা!!
    (আমি ইনশাল্লাহ ১০ আগস্ট তারিখে দেশে আসছি, সো গেট টুগেদার হইলে রাজি আছি এবং খুবই খুশি হবো।) প্রস্তাবক তপু ভাই কি দেশে আসবেন আগস্টে? আর মান্নান ভাই থাকতে থাকতে হইলেই ভালো। so take urgent initiative plz (if interested!).

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য