ক্যাডেট ডায়েরী ( ১৯৯৬ )—- ১

শুরুর আগে

ক্যাডেট কলেজে থাকতে ডায়েরী লেখার অভ্যাস ছিল আমার। আবার সেই সাথে একটা বদভ্যাস ও ছিল বেশ কিছু দিন চলে গেলে সেই গুলা পড়ে নিজেরই লজ্জা লাগত তাই সেটা আবার ছিড়ে ফেলে দেওয়া। এই সিসিবি আসার পর থেকে আমি সেই ডায়েরী গুলাকে খুব খুবই মিস করছি। তাই পুরান ডায়েরীর আদলে পুরান ঘটনাগুলা নতুন করে লেখার চেষ্টা করছি। যেহেতু এটা পুনঃলিখন তাই দিন তারিখ না মিলার সম্ভাবনাই ৯৯%। এই জন্য আমি দায় দেওয়া যাবেনা । আর এত দিন পরে স্মৃতি যদি একটু চেঞ্জ হয়ে যায় কিংবা ক্যাডেটীয় গুনাগুন দিয়ে কিছু অতিরঞ্জিত হয়ে যায় তাহলে আগেই বলে রাখছি কেউ আমাকে দোষ দিতে পারবেন না।

১৯৯৬

জানুয়ারীঃ ১০
আজ ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষাটা হয়ে গেল। বুঝলাম না হঠাৎ করে আম্মুর কেন যেন একটা ছেলেকে ক্যাডেটে দেওয়ার ইচ্ছা তীব্র হয়ে উঠল। আর তারই ফল স্বরুপ এই ঝামেলাটা আমার পোহাতে হল। টিকব বলে মনে হয় না। কোচিং না করলে নাকি ক্যাডেট কলেজে টিকা যায়না। আমার প্রস্তুতি বড়জোড় এক ছেলের থেকে আনা গুরুগৃহ দেখে দেখে যতটুকু হল এই আর কি। আব্বু অবশ্য আমাকে বলেছে আমাকে নাকি পরীক্ষা দেওয়ানো হয়েছে ছোট ভাইএর জন্য। আমি পরীক্ষা দিয়ে এসে ক্যাডেট কলেজের পরীক্ষা কেমন সেটা এসে ওকে শিখাব। তাও না টিকলে তো প্রেষ্টিজ এর ব্যাপার। টিকে গেলে বেশ ভাব মারা যাবে অবশ্য কোচিং না করেই টিকে গেলাম। টেকার চান্স অবশ্য ৫০-৫০। বেশ মজাই লাগল পরীক্ষা দিতে গিয়ে। অঙ্ক আর বাংলা, ইংরেজি ভালোই দিলাম কিন্তু সাধারণজ্ঞ্যান এ আমার সব গুলিয়ে গেল। কিছুই দেখি পারি না। কি আর করা দিলাম আন্দজে। একটা মজা হয়েছে ওইটার পর। একটা প্রশ্ন এসেছে এই বছরের বিশ্ব সুন্দরী কে? আমার মনে হয় আমার মতই অনেকে একই ভুল করবে। আমি বুঝতে পারছিলাম ভুল করছি কিন্তু কিছু করার নাই। দুদিন আগে কে জানি হইছে রাশিয়ার আমার নাম মনে ছিল না। তাই কি আর করা পুরান মানে সুস্মিতা সেন এর নামই দিয়ে আসলাম। পরে শুনলাম অনেকেই নাকি জানেই না নতুন আরেকটা হয়ে গেছে। আমিও তাদের মতই ভাব ধরে ফেললাম। মজার একটা ডায়লগ দিয়েছে এক আংকেল। ওনার ছেলে ওটার উত্তর কিছুই লেখেনি। উনি বলছে কিরে ব্যাটা তোর মা খালারা কি কম সুন্দর নাকি একজনের অন্তত নাম দিয়ে আসতি।
বার্ষিক পরীক্ষা শেষ হবার পর এতদিন এইসব ঝামেলায় ছিলাম। আজ থেকে একটু শান্তি।

ফেব্রুয়ারীঃ ১১
ঠিক বিশ্বাস হচ্ছে না। আজ ক্যাডেট কলেজের রেজাল্ট দিয়েছে। আমাদের বাসায় পেপার আসলেই সেটা বারান্দা থেকে আমরা তিন ভাই সযতনে খাটের তলায় লুকিয়ে ফেলি। কারণ হচ্ছে আব্বু যতক্ষণ বাসায় থাকে আমাদের ততক্ষণ তিন ভাইকেই পড়ালেখা করতে হয়। আব্বু সাড়ে ৭টা পর্যন্ত আমাদের পড়িয়ে অফিসে যাওয়ার প্রস্তুতি নিতে থাকে। আর ৮টা থেকেই আমরা খালি অপেক্ষা করি আব্বু কখন বের হবে। আম্মু আমাদের বন্ধু মানুষ। আব্বু চলে গেলেই আমাদের বাসার আবহাওয়া চেঞ্জ হয়ে যায়। তাই কখনো যদি পেপার আগে ভাগে চলে আসে সাথে সাথে সেটা খাটের তোষকের তলায় চলে যায়। আব্বু যখন রেডি হয়ে এসে বারান্দায় দেখে যায় পেপার আসল কিনা তখন আমরা মনোযোগ দিয়ে পড়তে থাকি। আজ আব্বু চলে যাওয়ার পর পেপারটা নিলাম আমি। আমার প্রথমেই খেলার পাতায় যেতে হয়। সেটার পাশের পাতাতেই দেখলাম ক্যাডেট কলেজের রেজাল্ট। বুকটা ধ্বক করে উঠল। নিজের নাম্বার মুখস্তই ছিল ১৫৪৩৭। দেড়শ জনের ভিতরে সেটা খুঁজে পেয়ে দৌড় দিয়ে প্রবেশপত্রটা চেক করেই আম্মুকে একটা ডাক দিলাম। আম্মু দেখি সাথে সাথে রেডি হয়ে গেল। বলল চল তোর আব্বুর অফিসে গিয়ে খবরটা দিয়ে আসি। বাসায় বেশ একটা উৎসব উৎসব ভাব চলে আসল। সকালটা সেভাবে কাটলেও আমার আব্বুর অতি আগ্রহে রাত থেকেই আমি টের পেয়ে গেলাম লিখিত পরীক্ষায় টিকার কি জ্বালা। রাত থেকেই দেখি আব্বু নতুন জিনিস শুরু করে দিয়েছে। ভাইভা কেমন হবে আমাকে এখন থেকে নাকি প্রতিদিন সেটার প্র্যাকটিস করতে হবে এবং তা বাসাতেই। যেহেতু কোন কোচিং সেন্টারে আমি ভর্তি হইনি তাই আব্বু আম্মু দুজনে আমার ভাইভা নিবে। আম্মু তো কিছু করে না আব্বুই সর্বেসর্বা। আজ বড়ভাইয়া আর কনক ও ছিল ভাইভা বোর্ডে। আমার তো কাহিল অবস্থা। আল্লাহ কয়দিন যে এসব চলবে। তাও ভাল এই চান্সে নতুন ক্লাসের বই কেনা আরো পিছিয়ে গেল। ক্লাসের পড়ালেখা করতে হচ্ছে না আপাতত। সামনে বিশ্বকাপ ক্রিকেটটা ভাল করে দেখা যাবে। (চলবে)
পরের পাতা

১৪ টি মন্তব্য : “ক্যাডেট ডায়েরী ( ১৯৯৬ )—- ১”

  1. ভাই আপনি এটা কি লিখছেন???
    আপনি নিজেও জানেন না আপনি কি লিখলেন!!!!!
    এই যে দেখি হুবহু আমার কাহিনি.........অবশ্য আমরা ৩ ভাই না ২ ভাই।
    ভর্তি পরিক্ষাতে আমিও আপনার মত এইরকম মকরামি করসি...
    ভাই লিখে যান ভাই............পড়ে খুব মজা পাচ্ছি।

    জবাব দিন
  2. জিহাদ (৯৯-০৫)

    আমার রোল ছিল ৫৪৩১।

    মজার ব্যাপার হল আই ইউ টি তে আমার স্টুডেন্ট নং ০৫১৪৩১ যেটা থেকে তিন নাম্বার এক বাদ দিলেই ০৫৪৩১ হয়ে যায়।

    চলুক ডায়রী...


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য