ভালবাসার উহ্য ভাষাঃ

“আজ সকালে Delights & Shadows কবিতার জন্য ২০০৪ সালে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ৭৯ বছর বয়স্ক আমেরিকান কবি Ted Kooser এর Porch Swing in September কবিতাটি পড়ছিলাম। কবিতাটি পড়ে কবি সম্বন্ধে জানতে তার ‘সংক্ষিপ্ত পরিচিতি’ তে গেলাম। সেখানে এক জায়গায় তার পরিবার সম্বন্ধে লেখা আছেঃ

He lives near the town of Garland, Nebraska, with his wife, Kathleen Rutledge, and their dogs, Alice and Howard. He also has a son, Jeff, and a granddaughter, Margaret. অর্থাৎ উনি তাঁর স্ত্রী ক্যাথলীন রুটলেজ এবং এ্যালিস ও হাওয়ার্ড নামের দুটো কুকুর নিয়ে গার্ল্যান্ড শহরের কাছে নেবরাস্কায় বসবাস করেন। এ ছাড়াও তার এক পুত্র জেফ এবং নাতনি মার্গারেট রয়েছে।

পোষা কুকুর তাদের কাছে কত প্রিয়! তাদের জীবন বৃত্তান্তে পরিবারের সদস্যদের সাথে সাথে ওদেরও নামোল্লেখ থাকে।”

আমার এ পোস্টটা ফেইসবুকের একটা গ্রুপে প্রকাশ করেছিলাম। সেটা পড়ে নিউ ইয়র্ক প্রবাসী অনুজপ্রতিম একজন পাঠক একটা বিজ্ঞাপনের ছবি দিয়ে জানিয়েছেন, এ বিজ্ঞাপনটি কেউ একজন তার বাসার কাছে এক জায়গায় লাগিয়ে গেছে। এরকম প্রচেষ্টা আমাদের দেশে অনেক সময় হারিয়ে যাওয়া মানুষের জন্যেও করা হয়না বলে তিনি মনে করেন।

হারিয়ে যাওয়া পোষা কুকুরটির একটি ছবি দিয়ে ইংরেজীতে লেখা এ বিজ্ঞাপনের বাংলায় রূপান্তরিত ভাষা ছিলঃ “কুকুর হারিয়েছি – ‘টাইগার’ নামের একটি পুরুষ কুকুর, যার ওজন ৩৫ পাউন্ড, গায়ের রঙ ট্যান, কিছু ঘন স্ট্রাইপসহ। তাকে শেষ দেখা গিয়েছিল জ্যাকসন হাইটস এর ৭৩ নং স্ট্রীটের ৩৫ নং এ্যাভিনিউ এ। তাকে খুঁজে পেতে আমায় সাহায্য করুন, এজন্য এক হাজার ডলার পুরস্কার দেয়া হবে। সে ভয় পায়, প্লীজ তাকে তাড়া করবেন না! শুধুমাত্র এই দুটো নম্বরের যে কোন একটি নম্বরে ফোন করুন”…. (অনুবাদ আমার নিজের)।

“সে ভয় পায়, প্লীজ তাকে তাড়া করবেন না; শুধুমাত্র এই দুটো নম্বরের যে কোন একটি নম্বরে ফোন করুন” – আহা, কত গভীর ভালবাসা প্রকাশ পেয়েছে এ ছোট্ট দুটো কথায়! এক হাজার ডলার, অর্থের পরিমাণটা মনে হচ্ছে ইচ্ছে করেই উচ্চ রাখা হয়েছে, প্রিয় কুকুরটিকে যেকোন মূল্যে ফেরত পাবার তীব্র বাসনা থেকে। ভালবাসা কোন কোন সময় মানুষ, প্রাণী, পাখি ও প্রকৃতিকে একই সূত্রে বেঁধে ফেলে!

পোস্টের সূচনার সাথে শিরোনামের মিল নেই, তবে শেষের কথাগুলোর সাথে আছে। পোস্টটা লিখে শেষ করার পর আমার মনে এ শিরোনামটার কথাই ভেসে উঠলো!

ঢাকা
০১ জুলাই ২০১৮
সর্বস্বত্ব সংরক্ষিত।

৪৫৮ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য