ফেইসবুক এবং আপনার ব্যক্তিগত গোপনীয়তা

কিছুদিন আগে হঠাৎ করে ফেসবুকে একটা পোস্ট বেশ শেয়ার হতে দেখলাম। পোস্টাটা মূলত ব্যক্তিগত ছবি/ভিডিও এর গোপনীয়তা সংরক্ষণ নিয়ে। পোস্টটা অনেকটা এরকম
I do not give Facebook or any entities associated with Facebook permission to use my pictures, information, or posts, both past and future. By this statement, I give notice to Facebook it is strictly forbidden to disclose, copy, distribute, or take any other action against me based on this profile and/or its contents……..

যদিও লেখাটা বেশ official sounding আদতে সম্পূর্ণ useless. এবং একটা hoax ছাড়া আর কিছুই না। এভাবে ফেসবুকে পোস্ট দিয়ে কোন legal agreement পরিবর্তন করা যায় না। তারপরও এই পোস্টটা এতই ছড়িয়ে পরেছিল যে ফেসবুক
অফিসিয়ালি এর একটি উত্তর প্রকাশ করে ।

যদিও ফেসবুক আস্বস্ত করেছে যে এভাবে লিগ্যাল নোটিশ পোস্ট করা শুধুই hoax কিন্তু ব্যক্তিগত গোপনীয়তার ব্যপারটা আসলে কি? মজার ব্যপার হলো এটা জানার জন্য বিশেষজ্ঞর সরনাপন্ন হবার দরকার নেই । এমনকি আপনাকে গুগল ও করতে হবে না(!) । আসলে facebook এর সাইন আপ পেইজে এই ব্যপারে খোজ করার ঠিকানা দেয়া আছে। এবং এই শর্তগুলোতে সম্মতি দিয়েই আপনি আপনার একাউন্ট খুলেছেন।

fbaccept

এই Data Policy এবং Terms এর মধ্যেই বলা আছে ফেসবুক ঠিক কিভাবে আপনার সঙ্গে আচরন করবে। যাহোক পড়া শুরু করলাম Terms বেশী দূর যেতে হলোনা। ২য় প্যারাতেই দেয়া আছে।

For content that is covered by intellectual property rights, like photos and videos (IP content), you specifically give us the following permission, subject to your privacy and application settings: you grant us a non-exclusive, transferable, sub-licensable, royalty-free, worldwide license to use any IP content that you post on or in connection with Facebook (IP License). This IP License ends when you delete your IP content or your account unless your content has been shared with others, and they have not deleted it.

সহজভাবে বলতে গেলে আপনি ফেসবুক কে আপনার ছবি এবং ভিডিও এর non-exclusive (আপনি চাইলে ফেসবুক ছাড়া অন্য কাওকে একই পারমিশন দিতে পারেন। তারা একটুও মাইন্ড করবেন না), transferable ( ফেসবুক চাইলে আপনাকে জিজ্ঞেস না করেও অন্য কাইকে আপনার কন্টেটগুলো অন্য কাউকে ব্যবহার করতে দিতে পারে), sub-licensable ( চাইলে তারা ইচ্ছামতো শর্ত পরিবর্তন করে অন্য কাউকে দিতে পারে ), royalty-free ( আপনি এজন্য কোন প্রকার সম্মানী দাবী করতে পারবেন না )worldwide license ( দুনিয়ার যে কোন জায়গার জন্য প্রযোজ্য ) to use any IP content that you post on or in connection with Facebook ( এই লাইনের মানে না বুঝার কিছু নাই )। আপনি একাউন্ট খোলার সময় এইটা মেনে নিয়েই একাউন্ট খুলেছেন। এখন আপনার কি মনে হয় একটা লম্বা legal sounding পোস্ট দিলেই এটা বাতিল হয়ে যাবে? অবশ্যই না । তবে কিভাবে বাতিল হবে সেটাও উনারা বলে দিয়েছেন This IP License ends when you delete your IP content — অর্থাৎ আপনি আপনার ছবি মুছে দিলেই হবে, উনারা আর ওইটা ব্যবহার করবেন না। তবে…একটু ত্যানা প্যাচানো আছে। unless your content has been shared with others, and they have not deleted it. মানে আপনার ওই ছবি যদি অন্য কেউ শেয়ার করে থাকে এবং তারা যদি ডিলেট না করে তাইলে কিন্তু উনাদের কোন দোষ নাই। সুতরাং আপনার নিজেরটা তো ডিলেট করতেই হবে একই সাথে আপনার সব ফেবু ফ্রেন্ড এবং তাদের চৌদ্দগুষ্টির কেউ শেয়ার করছে কিনা সেটাও ডিলেট করতে হবে।

এতক্ষন বললাম আপনার নরমাল কন্টেট এর কথা। এখন যদি আপনি কোন পোস্ট Public সেটিং দিয়ে পোস্ট করেন তাহলে কি হবে?

When you publish content or information using the Public setting, it means that you are allowing everyone, including people off of Facebook, to access and use that information, and to associate it with you (i.e., your name and profile picture).

মানে বুঝলেন? আপনি পাবলিক সেটিং দিয়ে কিছু পোস্ট করলে দুনিয়ার যে কোন পাবলিক যেমনে খুশী ববহার করতে পারবে। আপনার আজাইরা আস্ফালনে কোনই ফায়দা হবে না। যদিও ফেসবুক ইচ্ছামতো আপনার জিনিষ নিয়া নাড়াচাড়া করতে পারবে কিন্তু অন্য কেউ যদি সেটা করে ( মানে যেসব জিনিষ আপনি public করেন নাই) আপনি তাহলে ফেসবুকের কাছে অভিযোগ করতে পারেন।

আর এক জায়গা আছে যেখানে ফেসবুক জানাচ্ছে তারা আপনার জিনিষ কিভাবে ব্যবহার করবে। Data Policy যদিও আপনি আপনার কন্টেন্ট বিনামূল্যে ব্যবহার করার অনুমতি দিচ্ছেন বা দিতে বাধ্য হচ্ছেন। তবে ফেসবুক তার অধীনস্ত সমস্ত কোম্পানীর সাথে এসব তথ্য শেয়ার করে এবং এছাড়া যারা টাকা দিয়ে ফেসবুকে এ্যাড দেয় তাদের প্রয়োজনেও শেয়ার করা হয়। তবে উনারা বলেছেন এগুলো উনারা করেন শুধুমাত্র আপনাকে ভালভাবে সার্ভিস দেয়ার জন্য। বড়ই মহৎ উদ্দেশ্য abeg

যারা কষ্ট করে পুরা লেথাটা পরতে পারবেন না তাদের জন্য একটা সামারি দিলাম
facebookandyou

বিঃদ্র: লেথাটা যদি কোথাও শেয়ার করতে চান করেন। দয়া করে কপি পেস্ট না কইরা লেখকের নাম সহ দিয়েন। at least কষ্ট কইরা legal document গুলা তো পড়ছি। —মাসুম

২,২১৩ বার দেখা হয়েছে

১৩ টি মন্তব্য : “ফেইসবুক এবং আপনার ব্যক্তিগত গোপনীয়তা”

  1. মাহমুদ (১৯৯০-৯৬)

    খুব দরকারি পোষ্ট।

    আমাদের জন্য কষ্ট করে ফেসবুকের সাথে চুক্তির আইনগুলো পড়ে প্রকৃত আমাদের প্রাইভেসির অবস্থা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্য অশেষ ধন্যবাদ তোমাকে মাসুম।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  2. লুৎফুল (৭৮-৮৪)

    এগ্রি করে আসা কন্ডিশনের ফিরিস্তি তো বাদ, প্রসংগটাই মানুষের মাথায় আর থাকে না। নর্থ আমেরিকার কোথায় কোন স্থানীয় চ্যানেলে এক অনুষ্ঠানে ফেসবুক নিয়ে কিছু বললো (তাও তার সরাসরি মানেটাকে না বুঝিয়ে, অর্থাৎ এক রকম হেয়ালীর আংগিকে) তা নিয়ে এই পোস্ট হলো ভাইরাল।
    জুকা সব পাগলরে মনে হয় একবার মনে করাইয়া দিয়া গেলো ~ ভাইরে সাঁকোডা কইলাম আদতেই ব্যপক নড়বড়ে।

    জবাব দিন
  3. ইসতিয়াক আহমেদ (৯৮-০৪)

    অসাধারন ভাই। তবে, বর্তমান ডাটা মাইনিং যুগে প্রাইভেসি বলে কোন শব্দই নেই। আমরা হয়তোবা নানা রকম সেটিংস ঠিকঠাক করে বন্ধুবান্ধবদের থেকে কিছু জিনিস লুকিয়ে রাখতে পারি কিন্তু আঙ্কেল স্যাম এর কাছে গোপন বলে কিছু নেই। আমারই কাছের এক বন্ধু, আগের ল্যাবমেট, যার কাজ কিছু, কেউ ফেসবুকে লগিন করা মাত্র ওই ব্রাউসারের সকল ক্যাশ, কুকি, হিস্ট্রি সব ডাটা নেয়া। যতদুর জানি, যেকোন ইমেইল (অরিজিনিটিং আউটসাইড অফ উসএ) উসএর যেকোন ডাটা সেন্টারে হিট করা মাত্রই তার কপি সংরক্ষিত হয়ে যায়।

    আমার মনে হয়, এই স্ক্রীনশট এর যুগে, বুঝেশুনে কমেন্ট/লাইক করাটাই সবচেয়ে বড় প্রাইভেসি।


    শ্রান্ত পথিক আমি, বেলাশেষে-
    চারপাশে অভেদ্য-দুর্গম পাঁচিল তুলে
    বসে থাকি নষ্ট ঘরে
    হিসাবের খাতা মেলে খুঁজি কতোটা অপচয় হলো।

    জবাব দিন
  4. মোস্তাফিজ (১৯৮৩-১৯৮৯)

    তোমার মত যদি আগেই খাটতাম তা হলে আমার একটা পোস্ট থেকে ছবি সরাতে হতে না। লেখার জন্য ধন্যবাদ। ফেসবুক প্রদত্ত উত্তরে ধন্যবাদ মারলাম।


    পুরাদস্তুর বাঙ্গাল

    জবাব দিন
  5. তারেক (৯৪ - ০০)

    মাসুম ভাই, কেমন আছেন? :)
    ভাল জিনিস জানলাম, আজ পর্যন্ত যে কয়টা সাইটে সাইনয়াপ করেছি কোথাও ওদের টার্মস পড়ে দেখেছি বলে মনে করতে পারছি না। জাস্ট টিক দিয়ে যাই। :(


    konfusias.blogspot.com

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য