শর্টকাট ভাইরাস মোকাবিলার তিন তরিকা

পেন ড্রাইভ কিংবা স্থানান্তরযোগ্য ফ্ল্যাশ ড্রাইভের বহুগামীতার ফলে আগত ভাইরাস এর জালাযন্ত্রণা কোন সংক্রামক রোগজীবানুর চেয়ে কোন অংশেই কম নয়। খুব দরকারের সময় দেখতে পেলেন আপনার দরকারী ফাইল কিংবা ছবি বা ভিডিও নাই। এক গাদা শর্টকাট তৈরী হয়ে আছে। সেখানে টোকা দিয়ে কিছুই পাবেন না।মেজাজ খারাপ করে শাপ-শাপান্ত করবেন কাউকে । রাগে চান্দি গরম করে অন্য সমস্যা হওয়াটাও অসম্ভব নয়। ২০১৫ সালে এসে এই শর্টকাট ভাইরাসের জ্বালায় বড্ড মুশকিলে পড়েছি। আর মুশকিল আসানের জন্য অন্তর্জালে ঘাঁটাঘাটি করে পেয়েছি কিছু তরিকা। বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন তরিকায় মুশকিল আসান হবে। তা হলে আর দেরী নয় । দেখে নেয়া যাক শর্টকাট ভাইরাস মোকাবিলার কিছু তরিকা।

ফোল্ডার অপশন পরিবর্তন করুন

পিসিতে পেন ড্রাইভ লাগিয়ে দেখা যায় কিছু নেই।সে ক্ষেত্রে ফোল্ডার অপশনে গিয়ে show hidden folder এ ক্লিক করুন।Hide protected operating system files (recommended) আনচেক করুন।আপনাকে সতর্ক করা হবে।সতর্ক বার্তাকে আমল না দিয়ে Yes ক্লিক করুন।তার পর apply ok. আপনার ভাগ্য ভাল হলে এতেই কাজ হবে। আপনার পেন ড্রাইভে লুকিয়ে থাকা রাখা জিনিস পত্রের দেখা মিলবে।

Folder optionfolder option 2

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Fixfolder & Trojorm tool ব্যবহার করুন

আপনার দুটি সফটওয়্যার প্রয়োজন। Trojorm Removal Tool এবং Shortcut virus fixfolder । এগুলো ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।ডাউনলোডকৃত জিপড ফোল্ডার কে উইনরার দিয়ে আনজিপ করুন।Trojorm Removal tool কে কপি করে আপনার পেন ড্রাইভে পেষ্ট করুন।ডাবল ক্লিক করুন।যে কোন বোতাম চাপুন। বার্তা বাক্স জানান দেবে আপনার সফলতা।

trojorm

 

 

 

 

 

 

trojorm2

এবার Shortcut Virus fix folder কে কপি করে আপনার পেন ড্রাইভে পেষ্ট করুন। রাইট ক্লিক করে নোটপ্যাডসহ খুলুন। H: খুজে বের করুন এবং তার পরিবর্তে ড্রাইভ লেটার যেমন I: , J: , K: লিখে সেভ করুন। সেভ করা ফাইলটা রাইট ক্লিক করে Windows Based Script Host সহ ওপেন করুন।

fixfolder

 

 

 

 

 

 

 

 

 

 

 

fixfolder2

 

 

 

 

 

 

 

 

fixfolder3

 

 

 

 

 

 

 

 

 

ব্যাস , হয়ে গেল। পেন ড্রাইভে লুকিয়ে রাখা সব কিছু ফিরে আসবে।নাম বিহীন ফোল্ডারটি দেখুন। তবু যদি না আসে তাহলে কমাণ্ড প্রম্পট চালিয়ে দেখুন।

কমাণ্ড প্রম্পট চালিয়ে দেখুন

টাস্কবারের একে বারে বামে start ক্লিক করে run লিখে এন্টার মারুন। এবার cmd লিখে এন্টার। এবার পেন ড্রাইভের ড্রাইভ লেটার লিখে কোলন চিহ্ন মেরে (যেমন K: ) এন্টার। তারপর attrib –s –h /s /d *.* লিখে এন্টার মারুন। এবার পেন ড্রাইভে ঢুকে দেখুন জিনিস পত্র ঠিক আছে কি না।

cp

 

 

 

 

cp2

 

 

 

 

এই কমাণ্ড যদি আপনার পিসি না মানে তা হলে আঙ্গুল একটু বাঁকা করুন। কমাণ্ড প্রম্পটে ড্রাইভ লেটার লিখে এনটার মারা পর attrib k:*.* /d /s -h -r -s লিখে এন্টার মারুন। এবার পেন ড্রাইভে ঢুকে দেখুন জিনিস পত্র ঠিক আছে কি না। এ ক্ষেত্রে ড্রাইভ লেটার ছোট হাতের অক্ষর লেখতে হবে (যেমন k: )। এবার ইনশাল্লাহ কাজ হবে।

cp3

১২,২১৩ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “শর্টকাট ভাইরাস মোকাবিলার তিন তরিকা”

    • টিটো মোস্তাফিজ

      বেশ ঝামেলায় পড়েছিলাম ভাই। অন্যরা যাতে এ সমস্যা থেকে উদ্ধার হতে পারেন সেই জন্য বেশ খেটেখুটে পোষ্টটা তেরী করি। যাক ভাল লাগছে অন্তত একজন উপকৃত হয়েছেন। কোন তরিকায় কাজ হল জানাবেন, সাইদুল ভাই ?
      আপনারা আলোচনা সমালোচনা করলে এরকম আরও অনেক কিছু শেয়ার করতে পারি 🙂


      পুরাদস্তুর বাঙ্গাল

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

ফেসবুক মন্তব্য