সূর্য উঠিবে কবে ?

লালনের কথাগুলো একটু সময় নিয়ে বুঝবে কে ??

ফেসবুকে কেউ শিখতে আসে কি ? বিনোদনের জায়গা এটা ।
কেমন বিনোদন? দুনিয়ার মত ।

“আসবার কালে কি জাত ছিলে
এসে তুমি কি জাত নিলে,
কি জাত হবা যাবার কালে
সে কথা ভেবে বল না।।

ব্রাহ্মণ চন্ডাল চামার মুচি
এক জলেই সব হয় গো শুচি,
দেখে শুনে হয় না রুচি
যমে তো কাকেও ছাড়বে না।।”

প্রাথমিক বিদ্যালয়ে পড়িতাম । ক্লাসে প্রথম হওয়া ছাত্রের নাকি ভাল বন্ধু খুব কম হয় , কিন্তু আমারটি তেমন ছিল না । সকলেই আমার খুব ভাল বন্ধু ছিল । তাইতো খুব আনন্দঘন সময় কেটেছে সেই সোনালী দিনগুলোতে ।

 

বিপদের বন্ধু মাকলা কোথায় আছে জানি না । তবে ফাটা কেষ্ট মিঠুন কুমার আমারই খুব ভাল বন্ধু । যদিও সিনেমা জগতে একবারও তার পদচারণা কারো নজরে আসে নাই । কিন্তু তার পরেও দান-খয়রাতের লাইনে দুই ভাই- বিপদের বন্ধু মাকলা ও গরীবের বন্ধু ফাটা কেষ্ট মিঠুন কুমার আমাদের খুব আপ্যায়ন করিতো । কত বার যে পাউরুটি-মিষ্টি- কলার রকমারি বাহার ডজন ডজন আমাদের সামনে এনে উজাড় করিয়া দিয়েছে আর আমরা তা অকৃতজ্ঞতার সাথে বিনা দ্বিধায় সাবাড় করিয়া দিয়েছি তার ইয়ত্তা নেই। মনে পড়ে একবার রাগ করে বেঞ্চ ফেলিয়া দিয়েছিলাম ফাটা কেষ্ট মিঠুন কুমারের দিকে । পড়বি তো পড় ! একেবারে ছেলেটার পায়ের নখের ওপর গিয়ে পড়িলো । সে খুব কষ্ট পাইল , কাঁদিল । অনেক ব্যাথা পাইয়াছিল সেদিন । রক্ত বের হইয়াছিল অনেক । আমার খুব মায়া হল , ভয়ও হল । বেল্লাল স্যার যে কি মার ও বকাটাই না দেবেন আমায় !!

ভাগ্য ভাল ছিল । স্যার কিছু বলেন নি । বলবেই বা কেন ? জনদরদি মিঠুন যে স্যারকে বলেই নি যে আমিই দোষী !

 

 

আমার বন্ধুগণ অগণিত সময়ে ওদের কাছ থেকে আবদার করে খাবার আদায় করিয়া নিতাম । তাতে কোন দোষ ছিল না । কিন্তু এক বিরাট পাপ করিয়া ফেললাম । সমাজের চোখে সেটা বিরাট অন্যায় ছিল । ওদের বাড়িতে আমি ও আমার আর এক বন্ধু গিয়েছিলাম । বহুবারই গিয়েছি । কিন্তু সেইবার এমন কাজ করে ফেলেছি সমাজের অজান্তে যে তার জন্য আমাকে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে । আমার আরেক বন্ধু যাকে নিয়ে আমি মিঠুনদের বাড়ি গিয়েছিলাম তাকে ও আমাকে বাঙ্গি খেতে অনুরোধ করা হল । বাঙ্গি হল তরমুজ জাতীয় একটি হলুদ ফলবিশেষ । আমার বন্ধুটি না খেয়ে সেখান থেকে প্রস্থান করিল । কিন্তু আমি না খাইয়া আসিতে পারিলাম না । আমি বাঙ্গি অপছন্দ করিলেও সেখান হইতে লইয়া খাইলাম । আমি না বুঝিয়া এই পাপের কারণে বড় রকমের অপমানিত হইলাম আমার বন্ধুমহলের কাছে । অথচ এই পাপটি আজ আমাকে গর্বিত করে । পাউরুটি –মিষ্টি তো কম খাই নাই ! সেখানে যদি অকৃতজ্ঞ হইয়াও পাপ না করিয়া থাকি, তবে বাঙ্গি কী দোষ করিল ?
মাকলা ও মিঠুনের নানীর পরকালীন শান্তির উদ্দেশ্যে একবার যজ্ঞের আয়োজন করার মনোবাসনা হয় । কিন্তু তাদের বাড়িতে খাবে কে ? জাত যাবে না মানুষের !!!
তাই নমঃশূদ্র হওয়া সত্ত্বেও আমাদের বাড়িতেই অনুষ্ঠান এবং মানুষদের সেবা করার আয়োজন করা হয় । আহা ! কতই না সুন্দর মানুষের মন ! যার-তার বাড়িতে খেলে সৃষ্টিকর্তা বোধ হয় অসুখীই হবেন হয়তো !

বন্ধু ! যেখানেই থাকো আমার ভালবাসা তোমার সাথে রেখো ।
কিছু দিন আগে ক্ষণিক সময়ের জন্য দেখা হইয়াছিল । খুব পেরেশানিতে আছে বন্ধুটি । জাতীয় পরিচয় পত্রে বন্ধুর বাবার নামটা পরিবর্তন করার জন্য কত মাস ধরে ঘুরছে এখানে ওখানে । সরকারি লোকেরা বহু টাকা পকেটে পুরিতেছে । কিন্তু উপকার করিতেছে না । বন্ধু বলে – বি সি এস ক্যাডার হলে নাকি আমি ভুলেই যাবো ? মিঠুনদের চিনবোই না !

বন্ধু ! বি,সি,এস ক্যাডার হওয়ার যোগ্যতা আমার নাই । পালনকর্তা যদি কোন কালে নিজ হাতে উনার সীমাহীন দয়া দিয়ে আমার মত মহাপাপীকে দান করেন তবে সেটা আমার বড় পাওয়া । বি,সি,এস ক্যাডার হই , আর গুণ্ডা ক্যাডার হই- মন তো তোমায় ভুলিতে পারিবে না । স্বর্গের দরজায় যদি পৌঁছার সৌভাগ্য হয়, তবে সৃষ্টিকর্তা যেন আমাকে তোমার হাত ধরে স্বর্গে যাওয়ার অনুমতি দান করেন । তুমিও সৃষ্টিকর্তার আদেশ-নিষেধ মেনে চলিও । আর আমাকেও ক্ষমা করে দিয়ো । অনেক কষ্ট দিয়েছি, অনেক খাবার খাইয়াছি ।

পাঠকগণ জানেন না বোধ হয় দান-খয়রাতের লাইনে স্কুলজীবনের ইতিহাসে সেরা দুই ভাই- বিপদের বন্ধু মাকলা ও গরীবের বন্ধু ফাটা কেষ্ট মিঠুন কুমার কিন্তু জাতিতে মেথর । আমরা পরিবেশ নোংরা করি, আর পরিস্কার করার জন্য তাহাদেরকে ডাকি । আমাদের উপকার করিয়া তাহারা ঘৃণিত ও অস্পৃশ্য আখ্যায়িত হয়। উত্তম প্রতিদান , শ্রেষ্ঠ পুরস্কার , বিরাট কৃতজ্ঞতা।

সমাজটা খুব সুন্দর । তাই না ?
আজকের প্রকৃতির আকাশে তো সূর্য উঠিল । সমাজের আকাশে সূর্য উঠিবে কবে ?

 

২ টি মন্তব্য : “সূর্য উঠিবে কবে ?”

    • সুচন্দন/রকক/০৭-১৩

      ধন্যবাদ ভাই !

      আমি ব্লগে একেবারে নতুন । আমি ভুল করেছি ।

      কেউ আসে না বলতে আমি একেবারে জিরো বুঝাতে চাইনি । অধিকাংশের ফেসবুকে আসার কারণ-ই মনে হয় বিনোদন বা স্ট্যাটাস চেক বা কৌতূহলবশত দেখিতো ফেবুতে কি হচ্ছে - সেটা বলে ফেবুতে আসা । আমি দুঃখিত , শিখলাম ভাই ।

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য