কয়েক লাইন পরামর্শ

১। এই ব্লগের প্রথম যে সমস্যা সেটা হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরারে সবকিছু ঠিকঠাক না আসা।
কিন্তু অপেরা এবং মজিলা ফায়ারফক্সে তেমন কোন ঝামেলা চোখে পড়েনি। কাজেই সবাইকে এই দুইটির যে কোন একটি ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে। উল্লেখ্যঃ ব্লগের ডিফল্ট ফন্ট হিসেবে সোলাইমান লিপি ব্যবহার করা হয়েছে। এই ফন্ট কোথা থেকে ডাউনলোড করা যাবে তা bangla problem? সেকশনে বিস্তারিত আলাপ করা হয়েছে।

২। কমেন্ট এর বামে ছবি হিসেবে ডিফল্ট identicon সেট করা আছে। তবে কেউ যদি এই identicon এর পরিবর্তে নিজস্ব ছবি ব্যবহার করতে চান তবে www.en.gravatar.com এ যার যার ইমেইল আইডি(যে ইমেইল আইডিটি এই ব্লগের জন্য ব্যবহার করা হয়েছে) দিয়ে সাইন ইন করে ছবি আপলোড করলেই হয়ে যাবে। তারপর থেকে কমেন্ট এর পাশে আপলোডকৃত ছবিটি প্রদর্শিত হবে।

৩। কমেন্ট সেকশনের আরেকটি সমস্যা হলো কমেন্টকারীর নাম এর সাথে সংশ্লিষ্ট প্রোফাইল লিঙ্ক করা নেই। এর জন্য আপনাকে যেটি করতে হবে তা’ হল আপনার প্রোফাইল সেকশনের “ওয়েব সাইট” এর জন্য বরাদ্দকৃত ঘরটিতে http://cadetcollegeblog.com/index.php?author_name=USERNAME এই লিংকটি যোগ করে দিতে হবে। এখানে USERNAME এর স্থলে যার যার লগইন আইডি লিখতে হবে।

৪। যার যার প্রোফাইল সেকশনে গিয়ে ঝটপট নিজের তথ্যগুলো লিপিবদ্ধ করুন। এই তথ্যগুলোই আপনার প্রোফাইলে প্রদর্শিত হবে। ছবি আপলোডের ক্ষেত্রে সর্বোচ্চ ৯০*৯০ রেজুলেশনের ছবি আপলোড করা যাবে। এই ছবিটি আপাতত আপনার প্রোফাইলে প্রদর্শনের জন্য ব্যবহৃত হবে । আর হ্যা, মনে করে “আমার সম্পর্কে” ঘরটিতে এক লাইন হলেও কিছু একটা লিখুন।কেন? না লিখে নিজের প্রোফাইলে গিয়ে একবার দেখুনই না কি হয়।তবে শিগগিরই এই সমস্যা দূর করা হবে।

৫। এই ব্লগে স্মাইলি হিসেবে ইয়াহুর কমন স্মাইলিগুলো ব্যবহার করা হয়েছে। বেশিরভাগ স্মাইলি শর্টকাট নির্বাচনের ক্ষেত্রেও ইয়াহু শর্টকাটগুলোই ব্যবহৃত হয়েছে। সবগুলো শর্টকাট জানতে ওয়ার্ডপ্রেস এডিটর ওপেন করে নিচের দিকে সন্নিবেশিত স্মাইলিগুলো একবার দেখে নিন।

৬। সবার সুবিধার্থে ওয়ার্ড এডিটর এবং কমেন্ট সেকশনে ডিফল্ট কীবোর্ড যোগ করা হয়েছে। এই কীবোর্ডগুলোর মধ্যে phonetic কীবোর্ডটি বর্তমানে ঠিক ঠাক কাজ করছেনা। তবে আপনি বিজয় এবং প্রভাত কীবোর্ড অনায়াসে ব্যবহার করতে পারবেন। আমরা যত তাড়াতাড়ি সম্ভব phonetic কীবোর্ডটি ঠিক করার চেষ্টা করবো।
ওয়ার্ডপ্রেস এডিটর এ ডিফল্ট কীবোর্ড দিয়ে লেখার জন্য “প্রোফাইল” সেকশনে এ গিয়ে “Use the visual editor when writing” অপশনটির বা পাশ থেকে টিক চিহ্নটি তুলে দিন। এরপর অপশন আপডেট করুন।

৭। এই ব্লগে একটি চ্যাটরুম যোগ করা হয়েছে।হেডার এর ঠিক নিচেই পেজ অপশন হিসেবে এটির লিংক প্রদর্শিত হচ্ছে।আপনাকে নিক হিসেবে অবশ্যই ইংরেজী নাম বাছাই করতে হবে।তবে রুমে ঢোকার পর বাংলায় চ্যাট করতে কোন সমস্যা নেই।

আপাতত পরামর্শ এটুকুই।আপনাদের কোন সাজেশন কিংবা জিজ্ঞাসা থাকলে নিচে কমেন্ট বক্সে মন্তব্য করার জন্য অনুরোধ করা হল।

৪২৪ বার দেখা হয়েছে

৫ টি মন্তব্য : “কয়েক লাইন পরামর্শ”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য