random header image

when u point a gun towards my head, i can forgive, but cannot trust you anymore.

[সামু তে লেখতে ইচ্ছে করেনা , এটা কিছু স্বঘোষিত পাতি বুদ্ধিজীবির ( যারা নিজেদের মধ্যে গালাগালিতেই বেশি ব্যস্ত), একদল গরু আর ছাগলের খোয়াড়।]

বিডিআর তাদের ন্যায্য দাবী আদায়ের যে নমুনা দেখালো তাতে কিছু প্রশ্ন জাগে :

১) দেশে শীর্ষ দূর্নীতিবাজরা কি আর্মি ? নাকি বড় বড় সভা সমাবেশে বক্তৃতা দেওয়া রাজনীতিবিদ, আমলা যাদেরকে ৩৭ বছর পর কারাগারে নিলেও হাসিমুখে বেরিয়া আসে ? আর আর্মি দূর্নীতির জন্য ১৩৭ অফিসার নিজের অফিস থেকে লাশ হয়ে বেরিয়ে আসে ? আমরা দূর্নীতি বিচারের জন্য কিসুন্দর বিচার ব্যবস্থা রেখেছি না ?

২) বিডিআর সৈনিকরা কি চোরাচালানীদের সাথে হাত মেলায় না ? তারা কি সীমান্তে দূর্নীতি করে না ? অধিকাংশ বিডিআর সৈনিকই আর্মির সৈনিকের চেয়ে বেশি অবস্থাসম্পন্ন। দূ্র্নীতিই এর একটা বড় কারন।

৩) বিডিআর যদি বেতন ভাতা, অপারেশন ডাল-ভাতের টাকার জন্য, শোষনের জন্য এমন নারকীয় হত্যাযজ্ঞ করতে পারে আর্মি কি তার সহকর্মীর লাশের বিনিময়ে, বন্দী পরিবারের বিনিময়ে বন্দুকটা উঁচু করে ধরতে পারত না? সেই উচু করা বন্দুকের সামনে যে সামুর সব বুদ্ধিজীবির লেজ যে দুই পায়ের নিচে লুকাত তাতে কি কোন সন্দেহ নেই।

৪) আর্মি কি চাইলেই এই সরকারের হাতের বাইরে যেতে পারত না ? যেখানে আর্মি ক্ষমতা ছেড়েছেই কয়েকদিন আগে তাকে কি খুব কষ্ট করতে হতো সেই ক্ষমতা আবার দখল করতে ?

৫) বাংলাদেশের কোন মানুষটা শোষিত না ? আর্মির জুনিয়র অফিসাররাও শোষিত না ? তাই বলে কি খুনোখুনি হালাল হয়ে যায় ?

৬) একজন প্রশিক্ষিত সৈনিক যখন নিজের দাবী আদায়ের জন্য অস্ত্র তাক করে তখনকি তার কাজ কি সন্ত্রাসীর কাজের চেয়েও ঘ্বন্য নয় ? অস্ত্রের প্রশিক্ষন নেয়ার সময়কি সে প্রতিজ্ঞা করেনি যে কোন কিছুর বিনিময়েই দেশের মানুষের বিরুদ্ধে এই অস্ত্র তাক করবে না ? নিজের দেশের বিরুদ্ধে অস্ত্র তাককারীকে কি সৈনিকের অধিকার দেয়া যায় ?

৭) যারা অবৈষম্যের কথা বলছেন, আর্মির শোষনের কথা বলছেন তারা কি স্বরাস্ট্র মন্ত্রনালয়, প্রতিরক্ষা মন্ত্রনালয়ের পার্থক্য বোঝেন ? আর্মি কি বিডিআর এর গঠনতন্ত্র তৈরী করে ? নাকি স্বরাষ্ট্র মন্ত্রনালয় করে ?

৮) আর্মি কি যথেষ্ট ধর্য্যের পরিচয় দেয়নি ? তারা কি এখনও পর্যন্ত কোন বিডিআর এর নামে বিশোষধগার করেছে ? পাবলিক মিডিয়াতে বিডিআর এর সাক্ষাতকার দেখেই বিডিআর এর দাবীকে সমর্থন দিয়েছে কিন্তু আর্মিকে, দেশকে শান্ত রাখার জন্য যে ১৩৭ জন অফিসারের মৃ্ত্যুর ঘটনাকে ১টা পুরো দিন আড়াল করে রাখা হয়েছিল তা কোন সস্তা জনপ্রিয়তার আশায় না, পাবলিকের সেন্টিমেন্টের আশায় না , শুধু দেশের স্বার্থে ।

৯) when u point a gun towards my head, i can forgive, but cannot trust you anymore.

আজ আর্মি আর বিডিআর এর মধ্যে যে অবিশ্বাসের দেয়াল তৈরী হয়েছে তাতে কি আর কোন দিন আর্মি বিডিআর কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াতে পারবে ? নিজের অফিসারের দিকে বন্দুক তাককারী সোলজার কি কোনদিন যুদ্ধক্ষেত্রে অফিসারের নির্দেশে শত্রুর উপর ঝাঁপিয়ে পড়বে ?? আজ বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থায় যে আঘাত বিডিআর করেছে তাদের কে সাধারনক্ষমা করে আমরা কি ভবিষ্যতের জন্য খুব সুন্দর উদাহরন তৈরী করছি না ?? এরপর কি বিডিআরের চেয়ে বেশি বন্ঞ্চিত পুলিশবাহিনীকে তার অফিসারদের বুকে অস্ত্র ধরতে উৎসাহিত করছি না ।

১০) আনুগত্যে যে বাহিনীর মুলভিত্তি সেখানে কি প্রতিবাদকে সমর্থন দিয়ে আমরা পুরো সামরিক বাহিনী, আধা সামরিক বাহিনীর চেইন অব কমান্ডকেই প্রশ্নের মুখে ঠেলে দেইনি ? বন্ঞ্চনার কাহিনী যদি অস্ত্রের মুখে শুনে যদি আপনারা বুদ্ধিজীবিরা আলোচনার এমন খোরাক পান, সাধারন জনগনের সমর্থন যোগান তাহলে ভবিষ্যতেও যে এমন আরো শুনবেন কোন সন্দেহ নেই ।

১১) বিডিআর দাবী করেছে বিসিএস ক্যাডার দিয়ে তাদের কমান্ড করার কথা, যেমন পুলিশ হচ্ছে। কিন্তু পুলিশ বাহিনী কাজ করে সাধারন জনগনের সাথে যেখানে যথাসম্ভব কম শক্তি প্রদর্শনের কথা বলা হয়। কিন্তু বিডিআর, আর্মি কাজ করে বহি:শত্রুর বিরুদ্ধে যেখানে যুদ্ধাবস্থায় শক্তি প্রদর্শনই মূল কথা । যুদ্ধাবস্থায় আর্মির চেয়ে একজন বিসিএস ক্যাডার কি বেশি কার্যকরী ??? একজন বিসিএস ক্যাডার কি পারবে একজন আর্মি অফিসারের চেয়ে তাদের পাশে দাড়িয়ে এমন তড়িৎ সিদ্ধান্ত দিতে , কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করতে ??

১২) বিসিএস অফিসার দিলেই কি সব দূর্নীতি বন্ধ হয়ে যাবে ? তাহলে তো পুলিশ, সেক্রেটারিয়েটে দূর্নীতি থাকার কথা না । অথচ এসব জায়গায় দুর্নীতি কত নিচে তা আমরা সবাই জানি। এদের দুর্নীতি যে আর্মির চেয়ে শতগুনে প্রতিটা রন্ধ্রে রন্ধ্রে বেশি সে ব্যাপারে কি কারো কোন সন্দেহ আছে ???

১৩) কিছুদিন আগেও যখন সতীসাধ্ধী রাজনীতিবিদ- আমলাদের ব্যর্থতায় দেশ গভীর সংকটে ছিল তখন দূর্নীতিবাজ আর্মি ই আপনাদেরকে একটা শুদ্ধভোটার তালিকা দেয়নি ?? দেয়নি ৯৯% গ্রহনযোগ্য নির্বাচন ??? ফিরিয়ে দেয়নি গনতন্ত্র ??? আপনারা কি ভোট দিয়ে হাসিমুখে বের হয়ে আসেননি ???

যারা আর্মির ৭৫, ৮০ দশকের ইতিহাসের কথা বলেন তারা কি দেখেন না আর্মি আজ কি পরিমান ধর্যের সাথে সহকর্মীর লাশ কাঁধে নিয়েও বন্দুকের নল নিচু করে রেখেছে ?? তারা কি দেখেননি যে সাধারন মানুষের প্রত্যাশা স্বত্ত্বেও সংবিধানকে মর্যাদা দিয়ে আর্মি সামরিক আইন বাদ দিয়ে শুধুমাত্র তত্ত্বাবধায় সরকারের পেছনে থেকেই দেশের গনতন্ত্রকে পুনরুদ্ধার করেছে ??? তারা কি দেখেননা সাম্প্রতিক সময়ে আর্মির সাথে ইতিহাসের আর্মির কি পরিমান প্রভেদ???

আগেই বলেছি, সামুতে অনেক পুরোনো হওয়া স্বত্তেও লিখি না , এর বুদ্ধিজীবিগুলোর সচেতনতার লেভেল দেখে, গালাগালির বহর , ব্যান-আনব্যানের রাজনীতি দেখেই কিছু লিখতে ইচ্ছে করেনা তবু অনেকদিন পরে মনের কিছু প্রশ্ন চেপে রাখতে না পেরে , ফ্যাশন করে আর্মি বিদ্বেষী হতে না পেরেই আজকে লিখলাম ।

[অফিস থেকে ক্যাডেট কলেজ ব্লগ -এ প্রবেশ করতে পারিনা। শুধু সামু ব্লগটাই উন্মুক্ত । তাই সামুতে লিখলেও সিসিবি তে দিতে দেরি হয়ে গেল । সামুর বর্তমান পরিবেশ সম্পর্কে বিতৃষ্ণা থেকেই শুরুর কথাগুলো লেখা, সামুতে ঠিক যেভাবে লিখেছিলাম ঠিক সেভাবেই তুলে দিলাম, সামু ব্যবহারকারী কেউ ব্যক্তিগত ভাবে নিবেন না প্লিজ]

৪ votes, average: ৪.৭৫ out of ৫৪ votes, average: ৪.৭৫ out of ৫৪ votes, average: ৪.৭৫ out of ৫৪ votes, average: ৪.৭৫ out of ৫৪ votes, average: ৪.৭৫ out of ৫ (ভোট, ৪.৭৫/ ৫)
রেটিং করার জন্য আপনাকে রেজিস্টার্ড সদস্য হতে হবে
Loading ... Loading ...
প্রকাশিত লেখা বা মন্তব্য সম্পূর্ণভাবেই লেখক/মন্তব্যকারীর নিজস্ব অভিমত। এর জন্য ক্যাডেট কলেজ ব্লগ কর্তৃপক্ষকে কোনভাবেই দায়ী করা চলবেনা।

৪০ টি মন্তব্য

  1. আদনান (১৯৯৪-২০০০)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৫:৪৪ পুর্বাহ্ন |

    আমি শুধু নিজের বাড়িতেই থাকতে চাই, যারা আমার ভাইদের গালি দেয় ওখানে আমি আর কখনই যাব না ।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৫:৫৫ পুর্বাহ্ন |

    নিজেদের মধ্যে থাকলে আমাদের মতামতটা আমাদের মধ্যেই থেকে যাবে। সাধারন মানুষের ভুল ভান্গবে না।

    জবাব দিন

  2. সাইফ (৯৪-০০)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৬:২৭ পুর্বাহ্ন |

    ্মান্নান ভাই,ধন্যবাদ এত সুন্দর করে সহজ ভাবে সাবলিল ভাষায় সহজ ব্যাপার গুলাকে সহজভাবে উপস্থাপন করারা জন্য।
    আমি গতকাল কয়েকটা ব্লগে ঢূকেছিলাম।আমি কল্পনাই করতে পারি না,একজন শিক্ষিত ভদ্র মানুষ আরেকজন কে এমন অশ্রাব্য ভাষায় গালী দিতে পারে।এরা বিদ্যার ভারে ন্যুব্জ।,কূপমণ্ডক হয়ে বেচে থাকার যে কি আনন্দ এরাই ভালো জানে।উচ্চশিক্ষিত হলে আর ডিগ্রী নিলেই সুশিক্ষিত কিংবা স্বশিক্ষিত হওয়া যায় না।বিবেকের সুষ্ঠূ বিকাশ,বোধ শক্তির জাগ্রত প্রতিফলন আর সচেতনতাই শিক্ষার মূল উদ্দেশ্য।ওদেরকেদয়া করে কিছু বাল্য শিক্ষা বই পড়তে বল বেন।আর মাঝে মাঝে সিসিবিতে চক্কর দিতে বল্বেন।যাদের নিজেদের মধ্যে একটা ছোট্ট পরিসরে একটা ব্লগে পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকে না,তারা নিজেক সুশিল আর দেশপ্রেমিক কিভাবে দাবি করে আমার ক্ষুদ্র মস্তিস্কে ঢুকে না।আমার এই মন্তব্যটা অইসব ব্লগে পেস্ট করে দিবেন।আর আপনার সামুর লিঙ্কটা দিবেন প্লিজ।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:১১ পুর্বাহ্ন |

    আসলে সামু তে আমি অনেক পুরোনো হলেও খুব একটা অ্যাকটিভ না। ওখানে লিখতেও খুব সাচ্ছন্দ্য বোধ করি না। কিন্তু আমাদের অনুভুতিগুলোর প্রকাশ আমাদের বাইরেও হওয়া দরকার বলেই লিখেছি।

    সামুতে এই লেখাটার লিংক এখানে

    জবাব দিন

  3. সায়েদ (১৯৯২-১৯৯৮)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৬:৩৪ পুর্বাহ্ন |

    ভালো লেগেছে মান্নান………….।
    ধন্যবাদ জেনো।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:১৯ পুর্বাহ্ন |

    ধন্যবাদ ভাইয়া ।

    আসলে গতকয়েকদিনে অপপ্রচারে প্রচন্ড ক্ষোভ ছিল মনে । জাতি হিসাবে আমাদের সচেতনতা কোথায় চলে গেছে ???

    জবাব দিন

  4. মাহমুদ (১৯৯০-৯৬)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৬:৪১ পুর্বাহ্ন |

    মান্নান,
    তোমার বলা কথাগুলোয় :salute: :salute:

    কিন্তু অন্য ব্লগের সাথে তুলনা করতে যাওয়া আমাদের ঠিক হচ্ছে না। ওরা অদের মত থাকুক না, আমাদের কি? আমি ত এখনই বলে দিতে পারি তোমার এই পোস্টের কপালে কি আছে সামুতে।

    ভার্চুয়াল ব্লগগুলো আসলেই একেকটা কুপ, সেই অর্থে আমাদের সিসিবিও। কিন্তু আমরা সিসিবি’কে আমাদের নিজেদের বাড়ি বানিয়েছি অন্যগুলোতে স্বাচ্ছন্দবোধ করিনা বলেই।

    আমরা জানি আমরা, -এবং আমাদের সিসিবিও,- অন্যদের থেকে কোথায় আলাদা। Please keep this dostinction, and do not compare with them.

    জবাব দিন

    তৌফিক (৯৬-০২)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৬:৫০ পুর্বাহ্ন |

    এখন বলা ঠিক হচ্ছে কিনা জানিনা। কিন্তু গত কয়েকদিনের ঘটনায় এটা প্রমাণিত যে আর্মিকে জনগণ খুব ভালো চোখে দেখে না। আপনার সময় হলে এ ব্যাপারে একটা বিশ্লেষণধর্মী পোস্ট আশা করছি। আমি বুঝতে পারছি না এমন হবে কেন। আর্মিরা বাইরে অপারেশন করতে গেলে অনেকেই তাদের কাছে সমস্যার কথা বলে। তাদের মনে আশা থাকে যে আর্মি হয়তো ন্যায্য একটা সমাধান করে দেবে। অন্য কর্তৃপক্ষের প্রতি মানুষের এই বিশ্বাসযোগ্যতা নেই। তবু কেন এই অপছন্দ? বুঝতে পারছি না।এমনতো না যে, আর্মিতে সমাজের একটি বিশেষ শ্রেনীর লোকরাই যায়। আর্মির সর্বস্তরে সমাজের সর্বস্তরের প্রতিনিধিত্ব আছে। ক্যাডেট কলেজ তারপর রক্ষণশীল একটা বিশ্ববিদ্যালয়ে পড়ার কারণে এ ব্যাপারে আমার কোন অভিজ্ঞতাই নেই। আশা করছি আপনি একটু এ ব্যাপারে আলোকপাত করবেন।

    জবাব দিন

    তৌফিক (৯৬-০২)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:০৫ পুর্বাহ্ন |

    মাহমুদ ভাই, আপনার করা আরেকটা মন্তব্য থেকে জবাব পেয়ে গিয়েছি। ওয়েব ব্লগ যে দেশকে রিপ্রজেন্ট করে না আমার মাথায় খেলেনি। ব্লগ দেখে আর মিডিয়ার কথা শুনে আমার এ ধারণা হয়েছিল। অনেক ধন্যবাদ।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:১৬ পুর্বাহ্ন |

    সামুর পরিবেশের জন্যই ওখানে কিছু লিখি না। সিসিবিকে পেয়ে সিসিবিটা আঁকড়ে ধরে রেখেছিলাম। কিন্তু এই লেখাটা সামুতে দিলাম শুধুমাত্র একপেশে ধারনার মাঝে সত্যটাকে প্রকাশ করার জন্য। এর জন্য অনেক গালাগালিতো লেখার আগেই মাথা পেতে নিয়েছিলাম।

    জবাব দিন

  5. আজীজ হাসান মুন্না (৯১-৯৭)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:০২ পুর্বাহ্ন |

    ধন্যবাদ লেখাটির জন্য

    জবাব দিন

  6. সাইফ (৯৪-০০)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:৩৯ পুর্বাহ্ন |

    তৌফিক,তুমি যেই সাধারন মানুষের কথা বলছ তাদের সংখ্যাটা আমার মনে হয় খুব বেশি না,কই আমঅরা যখন ভোটার লিস্ট কিংবা পানি সরবরাহ,কিংবা বন্যা অথবা ঘূ র্ণী ঝড় এর কাজে নামি,তখন ত কোন সিভিলিয়ান আমাদের ভয় পায় না,অনেক বয়স্ক লোকজন মাথায় হাত বুলিয়ে দেয়।এক্টা বিশেষ শ্রেনি আছে যারা সিভিল মিলিটারি কনফ্লিক্ট টা সচেতনভাবেই ভ্রান্ত তথ্যের মাধ্যমে এবং wrongly interpret করে,আর আমরা যারা তথাকথিত সুশিল শ্রেনি তারা এইটা নিয়ে হুজগে মাতি………
    কারন আমরা সারাদিনের ব্যস্ততা আর কাজের শেষে টিভি সেট সামনে বসি,আর বাক্স বন্দি লোকগুলার কথাকেই আমরা আমলে নইয়ে থাকি।পরশু দিন যখন একটা হেলিকপ্টার আস্ল তখন প্রথমেই সব টিভি চ্যআনেল্গুলাতে বলা হল অইটা থেকে নাকি গুলি ছোড়া হচ্ছে,অথচ লিফ্লেট দেয়া হচ্ছিল,এইজন্য বলি,পৃথিবির সব দেশে DEFENSE JOURNALISM nনামে একটা সাব্জেক্ট আছে,তারপর crisis management.,aআছে,এই বিষয় গুলা সম্পর্কে আমাদের সিভিল সূশিল সমাজের জ্ঞান নেই,অই সাংবাদিকদের যদি সেই জ্ঞান থাক্ত তাইলে অই এয়ারক্রাফট দেখেই বোঝা উচিত ছিল সেইটার নিজস্ব কোন ফায়ারিং capability নেই আর ঐটা থেকে ফায়ার করতে হলে অইটার দরজা খুলে automatics দিয়ে ফায়ার করতে হবে এবং খোলা চোখে নিচ থেকেও তা দেখা যাবে,আর ট্যাঙ্ক আসা মানেই ্যূদ্ধ লাগা এই জিনিস্টা ভুল,স্বরষ্ট্র মন্ত্রনালয়ের নির্দেশে একটা ইমারজেন্সি ট্যাকল করতে যখন সামরিক বাহিনি আসে ,তখন তার একটা standard composite force থাকে।কিন্তু এই ব্যাপারগুলা কোন হারামজাদা ইচ্ছে করেও জনগঙ্কে জানায় নাই,তাইলে বল আতঙ্ক সৃস্টির জন্য কে দায়ি,উল্টা bdr er গোলাগুলি দেখাইছে এমনভাবে এবং তাদের সাক্ষাতকার দেখাইছে যে জনমঅনে ভুল্ভ্রান্তির সাথে একটা আতঙ্ক তৈরি হইছে,পৃথিবির সব দেশে একটা জিম্মি দশা থেকে মুক্ত করারা অপারেশন যখন চালানোহয়,তখন প্রথম কাজ হচ্ছে সন্ত্রাসি বা জিম্মিকারিদেরকে যোগাযোগ বিচ্ছিন্ন করা এবং তাদেরকে মিডীয়া কাভারেজ এর বাইরে রাখা,আর তারা যদি কোনভাবে মিডীয়া কাভারেজ পায়,তাইলে তাদের ম নোবল বেড়ে যায়,sabotage তখন অনেক বেশি হয়,আমাদের মিডীয়া এবং লোকজন এই জ়ীনিস্টা বুঝে না,শুধুমাত্র তাদের কাছে negotiation er MESSAGE গুলা পৌছে দিতে যতটুকু মিডীয়া কাভারেজ দরকার সেটুকুই দেয়ার নিয়ম।আমাদের এইখানে যদি কালকে কোন মিডীয়াকে এই কাজ করতে বলা হত তাইলে তারা ঘোষনা দিত তাদের স্বাধিনতা খর্ব করা হচ্ছে,জাতি হিসেবে আমরা খুব ই অভাগা।।আমাদের উপযুক্ত শিক্ষা নাই,জ্ঞান নাই,লোকবল নাই,যে সঠিকভাবে জিনিসগুলাকে address করা যায়,আর আর্মিকে পছন্দ করে কিনা লোকজন সেইটার একটা জরিপ চালাইছিল প্রথম আলো গত ২৩শে ডিসেম্বর ছাপাইছে সম্ভবত অথবা ২২শে ডিসেম্বর …।……।তৃন মূল থেকে একেবারে ঢকা শহর পর্যন্ত সব জায়গায়,দেখে নিও।

    জবাব দিন

    তৌফিক (৯৬-০২)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:৪৮ পুর্বাহ্ন |

    ধন্যবাদ সাইফ ভাই। আসলে মাহমুদ ভাই আগেই একটা কমেন্ট করেছিলেন যেটা থেকে কিছুটা বুঝতে পেরেছিলাম। আপনার ব্যাখ্যা করাতে আরো পরিষ্কার হয়ে গেল। বাইরে থাকি, ওয়েব ব্লগ আর মাঝেমধ্যে বিভিন্ন লিংকে দেখা টিভিই ভরসা। তাই এরকম ধারণা হয়েছিল। ট্যাংক কেন আসল এটা নিয়ে তো এক ওয়েব ব্লগে কান্নাকাটি শুরু হয়ে গিয়েছিল। আরেক ব্লগে দেখলাম কেন বিডিয়ার সদস্যদের গ্রেপ্তার করা হচ্ছে এ নিয়ে চিল্লাপাল্লা। আমি বীতশ্রদ্ধ হয়ে গিয়েছিলাম। আরো কিছু ঘটনায় মনটা খচখচ করছিল। আমার বন্ধুরাই তো আর্মিতে, ব্যক্তিগতভাবে প্রত্যেকটা ছেলে চমৎকার একেকটা ছেলে। বন্ধুদের বাইরে যাদের চিনি তারাও এককথায় যাকে বলে সজ্জন। হিসেব মেলাতে পারছিলাম দেখে এ কথাগুলো বলেছিলাম। আবারো ধন্যবাদ।

    জবাব দিন

    সায়েদ (১৯৯২-১৯৯৮)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:০৮ পুর্বাহ্ন |

    চমৎকার সাইফ।
    বিশ্লেষণ ভালো লাগছে।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:০৮ পুর্বাহ্ন |

    মিডিয়ার ব্যাপারে তুমি খুব ভালো কথা বলেছ সাইফ। আমাদের দেশে চোখের সামনে যা ঘটছে তাকে দেখানোটাই বড় সাংবাদিকতা মনে করে সবাই। অথচ পর্দার আড়ালের ব্যাপারটাই যদি মিডিয়া না দেখে তখন সাধারন চোখ ও মিডিয়ার মাঝে কোন পার্থক্য থাকে না।

    জবাব দিন

  7. সাজ্জাদ (১৯৯২-১৯৯৮)
      sazbad
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:৩৩ পুর্বাহ্ন |

    The general fear against army comes from the past of BD army. It’s not deniable that army has restraint themselves in recent years. But still it’s less compared to the history of aggression by army. People feel that nobody can talk against army and it’s somewhat true. Have you ever found any media writing or talking against the corruption in army? Should not they be accountable like every organization or charge for their misdeed? I think it’s made by army that nobody can talk and point fingers against them.

    To me first we are Bangali then we are either Army or Politicians. We are inherently greedy, power hungry no matter where we came from or what we do. So to a common people a politician and army personnel are same as they think these people are the driver of a corrupted society.

    If you remember the last incident of Dhaka university you could easily see how students of bangladesh dislike the uniform.

    To establish a mild,kind and non-oppressive image of army they need to change themselves so that people will not fear of taking them into camp for interrogation, beaten by JCO’s without any cause. It’s the duty or BD army to create a non-fearful image.

    At last this comment is not against army rather i am just trying to put my thoughts in words.

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:৫২ পুর্বাহ্ন |

    আপনি আর্মির অতীত ইতিহাসের কথা বলেছেন, আমার লেখার এই অংশটা পড়ুন, আমার ধারনা আর্মি ইতিমধ্যে তাদের সংযম দিয়ে সাধারন মানুষের শ্রদ্ধা অর্জন করতে পেরেছে।হয়ত স্কোপ আরো আছে।

    “যারা আর্মির ৭৫, ৮০ দশকের ইতিহাসের কথা বলেন তারা কি দেখেন না আর্মি আজ কি পরিমান ধর্যের সাথে সহকর্মীর লাশ কাঁধে নিয়েও বন্দুকের নল নিচু করে রেখেছে ?? তারা কি দেখেননি যে সাধারন মানুষের প্রত্যাশা স্বত্ত্বেও সংবিধানকে মর্যাদা দিয়ে আর্মি সামরিক আইন বাদ দিয়ে শুধুমাত্র তত্ত্বাবধায় সরকারের পেছনে থেকেই দেশের গনতন্ত্রকে পুনরুদ্ধার করেছে ??? তারা কি দেখেননা সাম্প্রতিক সময়ে আর্মির সাথে ইতিহাসের আর্মির কি পরিমান প্রভেদ???”

    জবাব দিন

    সাইফ (৯৪-০০)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৯:০৮ পুর্বাহ্ন |

    মান্নান ভাই,আমি সামুতে ঢূকছিলাম,খারাপ অবস্থা,সবগুলার মধ্যে মানসিক বৈকল্য আছে।অইগুলারে আমি অনেক কেই চিনি প্রগতির পল্টিবাজি দল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্স্ট ইয়ার আর সেকেণ্ড ইয়ার এর পোলাপাইনের টকা দিয়া চা খায়,টি এস সি তে স্বপন মামার চায়ের বিল দেয় না তিন চার মাস ধরে,ফিল্ম ফেস্টিভাল এর নাম করে সব টাকা দিয়ে নান্নার মোরগ পোলাও খায়,আর বাকি টাকা দিয়ে আজিজের চিপায় বইস্যা ডাইল আর কল্কি টানে।এদের মাথা থেকে সুস্থ চিন্তা,গঠন মূলক চিন্তা আসবে কি করে?কোন্ রকমে টাঈনা টুইনা ইউনিভার্সিটি পার করে আসে,এরা পুরোপুরি মানসিক বৈকল্যে ভুগে।
    বাপ মা এদেরকে নিয়ে বিপদে থাকে।

    জবাব দিন

    মাহমুদ (১৯৯০-৯৬)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১০:৫৩ পুর্বাহ্ন |

    সাইফ,

    আমি তোমার মূল্যায়নের সাথে আংশিক একমত। তারপরেও বলি, ওদের কোনো প্রকার মূল্যায়নে না যাওয়াই ভাল। ওখানে কিছু ভালো মানুষও আছে।

    তাছাড়া, কি দরকার ওদেরকে ঘাটানো?

    জবাব দিন

    সাইফ (৯৪-০০)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১১:২০ পুর্বাহ্ন |

    মাহমুদ ভাই,সহমত…. :salute: …………………….. :salute: ধন্যবাদ……আপনার নির্দেশনার জন্য। :salute:

    জবাব দিন

  8. সাইফ (৯৪-০০)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:৩৮ পুর্বাহ্ন |

    আরেকটা ব্যাপার বলে রাখি সবার জন্য,যে কোনো সশস্ত্র বীদ্রোহ দমনের ক্ষেত্রে ট্যাঙ্ক আনা হয় একটা psychological pressure তৈরির জন্য,সেটার কার্যকরি ব্যবহারটা বড় কথা নয়………
    আমাদের দেশের মীডিয়া কর্মিদের মনস্তাত্ত্বিক জ্ঞান এবং দুরদর্শিতা এত নিচু মানের যে বলার অপেক্ষা রাখে না।এক্টা মানুষ্কে যখন ইমিডীয়েটলি চিকিতসা দেয়া দরকার তখন তার মৃত্যুযাত্রি সেই মানুষের মুখের সামনে গিয়ে মাইক্রোফোন ধরে,অপারেশন আলোর সন্ধনের সময় আমি বনের রাজা নামে খ্যাত ওস মান গনির অপারেশন এর সময় যখন মীডীয়া কণ্ট্রল করছিলাম,তখন দেখেছি,তাদের কেউ কেউ অই ভদ্র লোকের বাচ্চা দুইটাকে যখন স্কুল থেকে ড্রাইভার নিয়ে আস্লো তারা অই বাচ্চা দুইটার ভিডিও ধারন করছে ।আমার দেখে মেজাজা গরম হয়ে গেলে আমি একদম এক থাবায় অদেরকে ধমক ধমক দিয়ে সরিয়ে দেই,বাচ্চা দুইটা ত কোন দোষ করে নাই,কালে স্কুলে যখন ওদের ক্লাস্মেট অন্য বাচ্চারা ওদেরকে নিয়ে উপহাস করবে তার কি ভয়াবহ একটা মনস্তাত্তিক প্রভাব ওদের মনে পড়বে।

    জবাব দিন

  9. সাজ্জাদ (১৯৯২-১৯৯৮)
      sazbad
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৯:৩২ পুর্বাহ্ন |

    First, are not army supposed to put down their gun? What BDR did is a crime and it’s police responsibility to hold them responsible until government think army should deal with this. There is no rule in constitution saying they should fight in such situation. But it must be praised for their patience. But army are not supposed to fight.

    Are not supposed to hold the value of constitution? Is there any rule saying they can capture power? You are saying they could but they did not. That means it is right to take the power but they showed their mercy to bangladeshi people. But i think this is wrong conception.

    I appreciate what they did during caretaker government. Politician should take a lesson. But one question arises in my mind. Did not army have a greed to take the power? I think they had but understood in these days there are much conscious among people and public would not tolerate it for long. They could feel that at the end of caretaker government. But still they must be praised for showing the restraint.

    There is many positive side of bd army as well as many negative sides. They are like other institutions in bd. To me nothing different. If you don’t do politics you won’t get promotion, if you retired if you become corrupted politicians like syed iskandar, hannan shah, if you go to RAB you demand bribe, if your relative have a problem with their lands you show the power to help them grab illegally.

    But truth is that most of the officers in BD army are normal common people like us. What i am saying they become same like politicians or Secretariat when they become seniors.

    জবাব দিন

    জিহাদ (৯৯-০৫)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১২:৪৭ অপরাহ্ন |

    ভাইয়া, দয়া করে বাংলায় লিখুন। এটা যেহেতু বাংলা ব্লগ কাজেই দয়া করে সেটা মেনে চলুন। এত বাংলার মাঝে হঠাৎ করে ইংরেজি চলে আসলে পড়ার আগ্রহটাই চলে যায়। ধন্যবাদ।

    জবাব দিন

    সাইফ (৯৪-০০)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৮:৫০ অপরাহ্ন |

    কূপমণ্ডুক মানুষ যখন নিজেকে বিবেকবান আর পণ্ডিত দাবি করে তাদের জন্য আমার করুণা হয়………

    জবাব দিন

    ত্রিমিতা (৯৬-০০)
        মার্চ ১, ২০০৯ at ১০:২৩ অপরাহ্ন |

    If you don’t do politics you won’t get promotion, if you retired if you become corrupted politicians like syed iskandar, hannan shah, if you go to RAB you demand bribe, if your relative have a problem with their lands you show the power to help them grab illegally.

    হাঃ হাঃ সাইফ ভাই, আমার মনের কথাটা এক্কেরে বলে দিলেন।

    জবাব দিন

    শহীদ (১৯৯৪-২০০০)
        মার্চ ৪, ২০০৯ at ৭:৫৩ অপরাহ্ন |

    dear brother,
    আমরা কি আপনার পরিচয়টা জানতে পারি।
    তাহলে উত্তরগুলো দিতে সুবিধা হয়…

    জবাব দিন

  10. ওবায়দুল্লাহ (১৯৮৮-১৯৯৪)
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:৩০ অপরাহ্ন |

    লেখাটির জন্য ধন্যবাদ মান্নান।

    সামুতে যাওয়া আমিও বাদ দিছি ।

    পরে একসময় ঢুইক্যা আমার পুরান লেখা গুলিও সরায় দিয়ে আসব নে।

    জবাব দিন

  11.   বাঙ্গাল
       ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:৪৪ অপরাহ্ন |

    আমার কী মনে হয় জানেন? লেখাটা সামুতে কিম্বা আমুতে দেয়া উচিত…সামুতে না হোক, অন্তত আমুতে…তাহলে, আপনার লেখা প্রতিটা পয়েন্টের-ই সাব পয়েন্ট কিম্বা এন্টি পয়েন্ট বেরিয়া আসবে…কেনো পাব্লিক-ইন্টার‌্যাকশান থেকে দূরে থাকছেন বুঝলাম না…

    জবাব দিন

    তৌফিক (৯৬-০২)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ৭:৫৭ অপরাহ্ন |

    ভাই বাঙ্গাল, পাবলিক ইন্টারেকশন থেকে দূরে থাকার কারণ একটাই, শোকাহত মন নিয়ে উপহাস বা কটাক্ষ সহ্য করাটা একজন মহামানবের জন্যও মনে হয় কষ্টকর হবে। আপনার সাপোর্টের জন্য কৃতজ্ঞচিত্তে ধন্যবাদ দিচ্ছি।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১১:০৩ অপরাহ্ন |

    ভাই বাঙ্গাল, আপনি কোন দেশি বাঙ্গাল বুঝছি না। লেখাটা সামুতে প্রকাশিত হয়েছে আপনি কি বাংলা পড়েও বুঝেননি ?

    জবাব দিন

      বাঙ্গাল
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১১:১০ অপরাহ্ন |

    শেষের বোল্ড-কৃত লেখাটুকু চোখ এড়িয়েছে কারণ, ওটাকে মূল টপিক থেকে আলাদা একটা অফ-টপিক কিম্বা বিঃদ্রঃ টাইপের কিছু মনে হয়েছিলো…তাছাড়া আমি বলছিলাম, এই মুহূর্তে সামু বাদে-ও বেশ কিছু ব্লগ অনেক ভালো করছে……আর সামু’র মতো দলাদলি-ও সে সবখানে নেই…আমার মনে হয়েছে এই লেখাটা স সব জায়গায় যাওয়া উচিত…এজন্যই বলা…
    আর, নিজেকে এখন-ও আপনাদের দেশী মানুষ বলেই মনে করতে চাই…আপ্রাণ চেষ্টা করি…

    জবাব দিন

    মাহমুদ (১৯৯০-৯৬)
        ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১১:১৭ অপরাহ্ন |

    মান্নান,

    কমেন্টে আরেকটু সহিষ্ণু হতে হবে।

    সাধারণ জনগনের জন্য ফোরাম ওপেন থাকলে এ’জাতীয় ধৈর্য ধরা খুবই জরুরী। কখনো কখনো তারা হয়তো ঠিকমত না বুঝেই কমেন্ট করে, এটাকে খারাপ/দোষের ভাবা ঠিক হবে না।

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        মার্চ ৭, ২০০৯ at ১২:৪৫ অপরাহ্ন |

    তথাস্তু।

    আসলে মাথা একটু গরম ছিল। গতকয়েক দিনে মন মেজাজ খুব স্বাভাবিক ছিল না।

    ধন্যবাদ বস।

    জবাব দিন

  12.    ফেব্রুয়ারি ২৮, ২০০৯ at ১১:১৮ অপরাহ্ন |

    সাইফ
    দোস্ত তোর মানসিক অবস্থা আমি বুঝি। এইরকম মানসিক অবস্থায় নিজের উপর নিয়ন্ত্রন রাখা একটু কষ্টকর। তাও আমি বলি চেষ্টা কর একটু নিয়ন্ত্রন আনতে।

    অন্য কাউকে সুযোগ দিস না তোর দুর্বল মানসিক অবস্থার সুযোগ নিতে। বিশেষ করে মন্তব্য করার ক্ষেত্রে।

    অনলাইনে আয়। আমি আছি।

    জবাব দিন

  13. জাবীর রিজভী (৯৯-০৫)
       মার্চ ১, ২০০৯ at ১১:৩৩ অপরাহ্ন |

  14. আশহাব (২০০২-০৮)
       মার্চ ২, ২০০৯ at ১০:০২ অপরাহ্ন |

  15. আশরাফ (৯৩-৯৯)
       মার্চ ৮, ২০০৯ at ৯:৪৭ পুর্বাহ্ন |

    মান্নান
    তোর কথাগুলো পড়ে এত দিন পর মন থেকে একটু সান্তনা পেলাম। অন্তত একজন বন্ধু নিজের অনুভূতি দিয়ে আমার অব্যক্ত অনুভূতিগুলো প্রকাশ করল।এতদিন ধরে,এত ত্যাগের পর বিভিন্ন ব্লগে আর্মি ‍related এত বিষাদাগার পড়ে এই দেশ,দেশের মানুষ,নিজের অবস্হান এর কথা ভেবে হাপিয়ে উঠেছি ।
    সারাজীবনের সততা আর ত্যাগের যদি এই প্রতিদান পেতে হয় দেশের মানুষের কাছে তাহলে সেটা গ্রহণ করা সত্যিই অনেক কষ্টকর।
    তোর লেখাটা আামার মত অনেকের জন্যই একটু হলেও সান্তনার ইন্ধন যোগাবে।
    ভালো থাকিস বন্ধু।
    আশরাফ

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        মার্চ ৯, ২০০৯ at ৯:৩৯ পুর্বাহ্ন |

    বন্ধু, আমরা সবাই একই ভাবে ফিল করি। যেকোন বিবেকবান মানুষই এইভাবে ফিল করবে। তোরা ভেন্গে পড়িস না। দেশের শত্রুরাই( হোক সে সামরিক, রাজনৈতিক, বুদ্ধিজীবি) তো তোদের প্রতিপক্ষ, জনগনতো প্রতিপক্ষ নয়।

    জবাব দিন

  16. ইউসুফ (১৯৮৩-৮৯)
       মার্চ ২৭, ২০০৯ at ২:২১ অপরাহ্ন |

    মান্নান, বয়সে তুমি আমার অনেক ছোট। কিন্তু তোমার এই লেখার জন্য আমি ইউনিফর্মে তোমাকে সামনে পেলে একটা :salute: দিতাম!

    জবাব দিন

    মান্নান (১৯৯৩-১৯৯৯)
        এপ্রিল ১৮, ২০০৯ at ১:৩৪ পুর্বাহ্ন |

    বস, আপনার স্যালুট নেয়ার মতো যোগ্যতা আমার নেই। শুধু নিজের বিবেকের কাছে কিছু প্রশ্ন করেছি মাত্র।

    জবাব দিন

মন্তব্য করুন :

আপনার ই-মেইল ঠিকানা কখনোই প্রকাশ করা হবেনা অথবা শেয়ার করা হবেনা। দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা। আবশ্যিক তথ্যগুলো * চিহ্নিত করা আছে।

*
*
:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »


(বাংলায় টাইপ করতে ctrl+g চাপুন। একটি শব্দ লেখা শেষে স্পেস বার চাপুন। তাহলেই ইংরেজী থেকে শব্দটি বাংলায় রুপান্তরিত হবে।একই শব্দের একাধিক বানান অপশন দেখতে শব্দটির উপরে মাউস রেখে ক্লিক করুন)
Ekushey Inline virtual Bangla keyboard