পুরাই অশিক্ষিত

(কলেজে আপারা যখন গণহারে ওয়াল ম্যাগাজিন এর জন্য লিখা জমা দিতে বলত আমার ১ ক্লাসমেট একবার advanced learners থেকে ‘ম্যাংগো’ paragraph কপি করে জমা দিসিল, =)) আমি এতটা নিচে না নামলে ও এর চেয়ে বেশি ভাল লিখা জীবন এও লিখি নাই। তাই পাঠক কে অনুরোধ একটু কষ্ট করে পড়ে নিবেন)
কিছুদিন আগে বুয়েট ‘বিদ্রোহী’ ছাত্রদের তীব্র আন্দোলনের মুখে পরীক্ষা পিছাইলো,কি আর করা ভাবলাম ভালোই হল বাংলাদেশ ইংল্যান্ড এর ODI series টা বাসায় যেয়ে আরামসে দেখে আসি। বাংলার সোনার ছেলেরা সব ম্যাচেই একটু আশা জাগিয়ে আর শেষ রক্ষা করতে পারলোনা,মনে বড় ব্যাথা পাইলাম;লাভের লাভ ১ টাই হইলো আমার ভাল লাগা পোলাদের লিস্ট এ আরেকজনের এন্ট্রি হইল,স্টুয়ার্ট ব্রড। :x :x
দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আমি ঢাকার উদ্দেশ্যে রওনা দিলাম,কমলাপুর এ নেমে রিক্সা নিব কিন্তু কেন জানি পলাশির এই দিকে কেউ আসতে চায়না।যারাও বা নিমরাজি থাকে তারা যখন জিজ্ঞেস করে কোথায় নামবেন তারাও বুয়েট ছাত্রী হল শুনে আর রাজি হয়না।মানুষ কে বলতেই লজ্জা লাগে কোন হলে থাকি?-ছাত্রী হল,এটা একটা নাম হইল? :mad:
অবশেষে এক রিক্সা পাইলাম,উনি খুব আগ্রহের সাথে জানালো উনি ছাত্রী হল চিনেন,শুধু এই হল কেন উনি ঢাকা মেডিকেল,ঢাকা ভার্সিটি,বুয়্রেট এর সব হলের নাম ও অবস্থান জানেন B-) ।আমি তো এমন বাচাল রিক্সাওয়ালা পেয়ে খুব খুশি :) ।ইদানীং আমি এত কথা বলি যে,যে টাইম টুকু আমি রিক্সায় একা থাকি ততক্ষন আমার একা বসে থাকতে যেয়ে গাল ব্যাথা হয়ে যায়।খুশি মনে আমি চাচার সাথে গল্প শুরু করলাম;চাচা আপনার বাড়ি কই?কয় ছেলে মেয়ে ইত্যাদি,ইত্যাদি।
চাচা এবার বললো,’দাড়ান,আপনাকে ৩ টা প্রশ্ন জিজ্ঞেস করি। :-o ‘আমি বললাম,করেন। আমি নিজের জ্ঞান জাহির করার জন্য প্রস্তুত। B-)
উনার প্রথম প্রশ্ন ‘বলেন তো বাংলাদেশ এ একটা ভার্সিটির ৩টা নাম,কি সেটা?’আমি তো আকাশ-পাতাল ভেবে পাইনা কি সেটা।উনি উত্তর দিলেন,’বুয়েট,প্রকৌশল বিশ্ববিদ্যালয়,ইঞ্জিনিয়ারিং ভার্সিটি।’ :-o :-o ধমক দিয়ে বললেন নিজে পড়েন আর এটা জানেন না?
আমি তো আমার বিখ্যাত(!!!) হাসি শুরু করলাম আর ভাবতে লাগলাম তাহলে তো বাংলাদেশের সব ভার্সিটির তিনটা নাম-ঢাকা বিশ্ববিদ্যালয়,ঢাকা ভার্সিটি,D.U. ও আরেক টা আছে ঢা.বি.,৪ টা টোটাল। যারা আমাকে চিনেন তারা তো জানেন আমি একবার হাসি শুরু করলে আর থামিনা এবং দুঃখের বিষয়,হাসতে হাসতে ২য় প্রশ্নের উত্তর ও আমি খুঁজে পাইনি,প্রশ্নটা ছিল,’পৃথিবীতে একটা দেশের ৩ টা নাম,কি সেটা?দেখি পাঠক আপনারা পারেন কিনা?এটা না পারার পর চাচা আমাকে বললেন,’আপনি মনে হয় পড়াশুনা একটু কম করেন,তাইনা?’ :bash:
এবার একটু গায়ে লাগলো,আমি এবার সিরিয়াস ৩ নং টা আমাকে পারতেই হবে।উনি বললেন,’বলেন তো পৃথিবীতে ধর্ম-বর্ণ নির্বিশেষে কয়টা জাতি?’আমি তো খুব খুশি যাক ১টা তো পারা গেলো,আমি দাঁত কেলায়ে বললাম-একটা,মানুষ জাতি। :D উনি আমার হৃদয় ভেঙ্গে দিয়ে =(( বললেন,’হয় নাই,আপনি আর আমি কি এক?’আমি কনফিডেন্টলি বললাম,’হ্যা এক,আপনি ও মানুষ আমিও মানুষ।’কিন্তু হায় উনার উত্তর হল দুই জাতি-নর ও নারী।এরপর উনি বললেন,‘আপনি দেখি পুরাই অশিক্ষিত!!!’ :chup:
এর আগে ১ রিক্সাওয়ালার কাছে উচ্চস্বরে হাসির জন্য বকা খাইছিলাম,কিন্তু এইরকম অপমান এই প্রথম :( । তবুও আমি উনাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।অনেক কস্ট আর সংগ্রাম করে বেঁচে থেকেও তার আশেপাশের জগৎ নিয়ে তার অনেক ভাবনা যা বোধ করি আমার মত অশিক্ষিত ও সুবিধাভোগীদের ও মাথায় আসেনা।
বি.দ্র. ২য় প্রশ্নের উত্তর হল-ভারত,ইন্ডিয়া ও হিন্দুস্থান। =)) =))

৮২৫ বার দেখা হয়েছে

১৭৭ টি মন্তব্য : “পুরাই অশিক্ষিত”

  1. শাহরিন আপুনি ব্লগে স্বাগতম ।আমার ননদেরা(আছিব মিয়ার ছুট্ট বন্ধুরা) এখন দেখি ব্লগ কাঁপাচ্ছে।খুব মজার লেখা এবং অনেক সাবলীল ।
    তোমার বাসা কি চিটাগাং ?

    জবাব দিন
  2. তবুও আমি উনাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।অনেক কস্ট আর সংগ্রাম করে বেঁচে থেকেও তার আশেপাশের জগৎ নিয়ে তার অনেক ভাবনা যা বোধ করি আমার মত অশিক্ষিত ও সুবিধাভোগীদের ও মাথায় আসেনা।

    :salute: ....রিকশাওয়ালাকে আর :clap: তোর লেখাকে। লেখা ভালো হইছে।

    জবাব দিন
  3. হায়রে হলের নাম :( :(

    আমার হলের শর্টকাট নাম বলতে এতই অভ্যস্থ যে একদিন রিকশাওয়ালাকে বলছি, "আউলা'তে যাবেন??" সে হতভম্ব হয়ে গেছে আমার কথা শুনে৷ আমিও তাই তাড়াতাড়ি বললাম, "আহসানউল্লাহ হল যাবেন??" এইবার সে যাইতে রাজী হইলো..........
    হল গেটে নামার পরে বলে, "মামা এই হলে আইসা কি সবাই আউলায় যায় ??? বেবাকডি দেখি নিজের হলটারে আউলা কয়" :| :|

    জবাব দিন
  4. খুব ই মজা পাইলাম। তোমার লেখা পরার জন্য আমাকে নিয়মিত ব্লগ পরতে হবে মনে হছে।
    এই রিক্সাওয়ালা টা কে আমি মনে হয় চিনতে পারছি। কারন, আগে যখন টিউশনি তে যাইতাম তখন মাঝে মধ্যে এই রকম রিক্সাওয়ালার সাথে শাহবাগ থেকে শেরে বাংলা হল এ যাইতাম। কিন্তু তোমার লেখাতে ব্যাপার টা খুব অসাধারণভাবে ফুটে উঠেছে। :clap: :clap: :clap:

    জবাব দিন
  5. :boss:


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  6. "লাভের লাভ ১ টাই হইলো আমার ভাল লাগা পোলাদের লিস্ট এ আরেকজনের এন্ট্রি হইল,স্টুয়ার্ট ব্রড"- বাংলাদেশের এতো সুদর্শন ক্রিকেটারদের বাদ দিয়া তুমি পছন্দ করলা ফিরিঙ্গি একটা পোলারে x-( x-( x-(
    যাওকগা, আজকাল কার পুলাপাইন, দেশপ্রেম বইলতে কিছুই না. এট্টা ভিডু দিলাম, যুবরাজের হাতে ওভারের ৬ বলে ৬ডা ছক্কা খাইয়্যা ব্রডের চেহারা যা হইছিল তা দেইখ্যা তোমার লিস্ট থেইক্যা ব্রড বাদ পড়তে পারে।

    জবাব দিন
  7. শুভ ব্লগিং। আমার নিজস্ব মত হলো রিক্সাওয়ালা আসলে খুব জ্ঞানী। কারন সারাদিন অনেক মানুষ দেখে এবং অনেক জায়গায় ঘুরে বেড়ায়।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  8. :-o :-o আমি এক সিএনজিওয়ালার সিএনজিতে কইরা নসু যাইতেছিলাম-সারা রাস্তা সিএনজিওয়ালা আমারে নাইন টেনের ভূগোল বই মুখস্ত শুনাইছে-সার্কের কুন দেশের আয়তন,রাজধানী,লোকসংখ্যা,মুদ্রা কি এইগুলা :-o :-o ঈমানে কইতেছি,চাপা না!

    জবাব দিন
  9. আমিও পুরাই অশিক্ষিত.. একটাও পারি নাই.. ২নং টা গেস করছিলাম, কিন্তু হিন্দুস্তান মাথায় আসে নাই..
    লেখা পড়তে ভালো লাগলো.. আরো'র জন্য অপেক্ষায় থাকলাম।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।

:) :( :P :D :)) :(( =)) :clap: ;) B-) :-? :grr: :boss: :shy: x-( more »

ফেসবুক মন্তব্য