টুশকি ২৬

টুশকি [১] [২] [৩] [৪] [৫] [৬] [৭] [৮] [৯] [১০] [১১] [১২] [১৩] [১৪] [১৫] [১৬] [১৭] [১৮] [১৯] [২০] [২১] [২২] [২৩] [২৪] [২৫] [২৭]

১. ঢাকা মেডিক্যাল কলেজের পোলাপানের একটা দল ইন্ডিয়া ট্যুরে ঘুরে বেড়ানোর সময় একটা ছাপড়া টাইপ দোকানের সামনে বাস থামাল। সেখানে গরম গরম চা নাস্তার ব্যবস্থা আছে। ওরা Raw Tea অর্ডার করল। বেশ খানিক্ষণ অপেক্ষা করিয়ে পিচ্চি বেয়ারা দিয়ে গেল কিনা রুটি!!!

২. শীতকালীন যৌথ প্রশিক্ষণে সবসময়ই আমার ক্যাম্প ফিল্ড হসপিটালের আশে পাশে হয়। তখন হাসপাতালের তরফ থেকে স্থানীয় এলাকার সাধারণ জনগণের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। দূরদূরান্ত থেকে সববয়সী মানুষজন আসে সেই সেবা গ্রহণের জন্য। এমনই এক সকালে আমি আর আমার এক সিনিয়র কলিগ দাঁড়িয়ে আছি একটা গাছের নিচে। চিকিৎসা শেষে এক ষাটোর্দ্ধ বৃদ্ধা অনেক ঔষধপত্র হাতে নিয়ে সেখান দিয়ে যাবার সময় আমাদের উদ্দেশ্যে কি যেন বললেন বিড়বিড় করে। আমার কলিগ তখন অল্প কথায় বুঝানোর চেষ্টা করলেন যে শত্রু যাতে আমাদের দেশ দখল করে ফেলতে না পারে সেজন্যই আমাদের এই অনুশীলন। শুনে কি বুঝলেন জানিনা, ঘাড়টা এক দিকে খানিক হেলিয়ে চোখে মুখে একটা দৃঢ় ভাব ফুটিয়ে বললেন, “ভূমি নিয়া যাইব? শত্রু ভূমি নিয়া যাইব? ভূমি নেওন কি এতই সোজা…”?

৩. এখানে ইউএন ট্রেনিং সেন্টার সারা বছরই কোর্স চালায়। গত কয়েকদিন আগে যেই ইনট্রোডাকটোরী কোর্সটা হলো সেখানে লাইবেরিয়ার ভাষা, সংস্কৃতি, অধিবাসীদের নৃতাত্বিক পরিচয় ইত্যাদি বর্ণনা দেয়ার শেষে ইন্সট্রাকটর বললেন, “আপাত দৃষ্টিতে তোমাদের মনে হতে পারে এখানের মানুষজন বহুত কালো, অসুন্দর। কিন্তু জেন্টলমেন আমি বাজি ধরে বলতে পারি মাস দুয়েক কাটালে তোমরা রাস্তায় চলতে চলতে থমকে যেতে বাধ্য হবে”। ভদ্রলোক ভুল বলেননি 😀 ।

৪. বিএমএ’র প্রাথমিক দিনগুলোতে কঠিন সময়ের মধ্যে এক কোর্সমেট কপোর্রালকে শারীরিক অসুস্থতার কথা জানালো, “স্যার, আমার বমি বমি লাগছে”। প্রবলেম শোনার সাথে সাথে রোগের উৎপত্তি খোঁজার চেষ্টায় কপোর্রাল আমাদের সবার উদ্দেশ্যে প্রশ্ন ছুড়লেন, “ওয়েল, দেন হু ইজ ইওর রুমমেট”? এই প্রশ্নের উত্তরের অন্তর্নিহিত অর্থ (!) বোঝার আগেই খেয়াল করলাম সবাই রাডারের মতোন মাথা ঘুরিয়ে আমার দিকে তাকিয়ে আছে 😮 – চোখে মুখে উপচে পড়ছে বহুত কষ্টে চেপে রাখা মিচকা হাসি।

৫. লাইবেরিয়া থেকে কি নিয়ে আসব জানতে চেয়ে এসএমএস পাঠালে বোন মত দিল লাইবেরিয়ান মেয়েদের ট্রাডিশনাল ড্রেসের প্রতি। ফিরতি মেসেজে জানালাম, “এখানের মেয়েদের ট্রাডিশনাল ড্রেস হলো টাইট হাফপ্যান্ট আর টি শার্ট। আনব”? মুহূর্তকাল দেরী না করে জবাব এলো, “নাআআআআআআআ…..”।

৬. গতবছর ঠিক এই দিনে গাটছড়া বেঁধে একটা মেয়েকে নিয়ে স্বল্পকালীন মেস জীবন শুরু করেছিলাম। সকালে উঠেই দৌঁড়াতে হতো অফিসের দিকে। আর কি আশ্চর্য অফিসের পরও দৌঁড়ে রুমে আসতে ইচ্ছা করত (বান্ধা গরু আর কি)! চিরাচরিত সেই রুমটাকে চিনতে পারতাম না – কি সুন্দর টিপটপ করে গুছিয়ে রাখা সব। একদিন মুখ ফস্কে বলেই ফেললাম, “আমি কয়েক লাখ টাকা দিয়ে একটা ভালো ব্যাটম্যান পাইছি”। ফলাফল? “থাম্বস রুল” শেখানোর রিঅ্যাকশনের মতোন মুহূর্তে রোজ কেয়ামতের ট্রেলার নাজিল হল 🙁 ।

৭. যশোরে এয়ার ফোর্স একাডেমির ক্যাডেট ডরমিটরীর ফোনে অনেক লোকাল কল আসত। স্থানীয় দুষ্টু বালিকাদের টাইম পাসের এক অনন্য উপায়।ক্যাডেটদের কাছ থেকে অন্যান্য সময় প্রম্পট রেসপন্স পাওয়া গেলেও বিএসসি পরীক্ষার আগে দিয়ে সবাই খুব সিরিয়াস। এমন অবস্থায় বারবার ফোন করে আমার এক বন্ধুকে চাওয়া হলে সে ঐ বালিকাকে পরীক্ষার কথা খুলে বলল। তারপরও যখন সে অবুঝের মতোন বলে যেতে থাকে, “….আমার তো ভালো লাগে না – আপনার সাথে কথা না বলে আমি কি করব বলে দেন” তখন রেগেমেগে বন্ধু বলে উঠল, “যান, াল ছিড়ে গিট্টু দ্যান”।

**********
কৃতজ্ঞতা: জাহিদ আশরাফ (বকক, ১৯৯২-১৯৯৮)।

৬৩ টি মন্তব্য : “টুশকি ২৬”

  1. রবিন (৯৪-০০/ককক)
    “স্যার, আমার বমি বমি লাগছে”। প্রবলেম শোনার সাথে সাথে রোগের উৎপত্তি খোঁজার চেষ্টায় কপোর্রাল আমাদের সবার উদ্দেশ্যে প্রশ্ন ছুড়লেন, “ওয়েল, দেন হু ইজ ইওর রুমমেট”?

    =)) =))

    “যান, াল ছিড়ে গিট্টু দ্যান”।

    :khekz: :khekz: :khekz: :goragori: :goragori: :pira: :pira:

    জবাব দিন
  2. রহমান (৯২-৯৮)
    একদিন মুখ ফস্কে বলেই ফেললাম, “আমি কয়েক লাখ টাকা দিয়ে একটা ভালো ব্যাটম্যান পাইছি”

    😮 😮 😮
    তুই ভাবীরে ব্যাটম্যানের সাথে তুলনা করলি ???!!! :chup: :chup: :chup:

    লাইবেরিয়া থেকে কি নিয়ে আসব জানতে চেয়ে এসএমএস পাঠালে বোন মত দিল লাইবেরিয়ান মেয়েদের ট্রাডিশনাল ড্রেসের প্রতি

    দোস্ত পরচুলার কথাটা মনে হয় বলতে ভুলে গিয়েছিস 😛 । এখানকার মহিলাদের সবচেয়ে বেশি ব্যবহত বস্তু কিন্তু এটাই 😀

    জবাব দিন
  3. তাইফুর (৯২-৯৮)
    গতবছর ঠিক এই দিনে গাটছড়া বেঁধে একটা মেয়েকে নিয়ে স্বল্পকালীন মেস জীবন শুরু করেছিলাম।

    টুশকি লেখকের ম্যারেজ এনিভার্সারি নাকি আজকে ??
    হ্যাপি এনিভার্সারি ... চিয়ার্স


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  4. ধুর! আপনার প্রশংসা আর কতো করুম। এখন থেকে আর প্রশংসা করুম না। শুধু বলি, কুব্বালা ঐচে। :thumbup:

    শুভ বিবাহবার্ষিকী। ভাবির এবং আপনার জন্য শুভ কামনা। 😀

    জবাব দিন
  5. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    টুশকি পইড়া ইদানিং আর পিরা যাইনা 😮
    ডাইরেক্ট মিরা :gulli2: =)) =)) =)) :goragori: :goragori:

    রুটির কাহিনি শুইনা আমার কলেজের একটা ঘটনা মিনি পিরল 😉 কইয়া ফালাই 😀
    ওয়াকম্যান চালানির লাইগা পেন্সিল ব্যাটারি দরকার (3A সাইজ আর কি 😀 ) (আমরা ক্যাসেট আমলের ক্যাডেট, এমপি থ্রি প্লেয়ার আমল পাইনাই :(( ) যাহোক, হাউস বেয়ারা আলম ভাইরে ট্যাকা দিয়া কইলাম, দুইটা পেন্সিল ব্যাটারি আইনেন, উনি বিকালে গেমসের পর প্রমাণ সাইজের দুইটা কাঠপেন্সিল আমার হাতে ধরায়া কইলেন, এই লন আপনের পেন্সিল, ব্যাটারি দুইটা রাইতে আইনা দিমুনে x-( x-(

    সায়েদ দোস্ত, বিবাহ বার্ষিকীর অনেক শুভেচ্ছা তোর আর ভাবীর জন্য। দেশে আইসা সবার আগে পার্টি দিস ব্যাটা 😉 দেখি ঐখান থেইকা তোর কাছেত দুরেত সব শ্যালিকা থেইকা যদি নিজেদের কোন গতি করতে পারা যায় :bash: :bash:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  6. জুনায়েদ কবীর (৯৫-০১)

    সায়েদ ভাই, হ্যাপি ম্যারেজ এনিভার্সারি … :party:

    টুশকির এনিভার্সারিরও তো মনে হয় বেশি দেরি নাই... :-B
    দুইটার পার্টি একসাথে চাই... :guitar:


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  7. সাকেব (মকক) (৯৩-৯৯)

    টুশকি ভাই, টুশকি ভাবী,

    শুভ বিবাহবার্ষিকী... :party:

    এবার শুধু একটা টুশকি ভাতিজা(/ভাতিজী)র অপেক্ষা ;;)


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
  8. ওবায়দুল্লাহ (১৯৮৮-১৯৯৪)

    চমৎকার হয়েছে টুশকি।
    🙁

    আর বিবাহ বার্ষিকীতে আমার প্রিয় ক'টি লাইন -
    আজ তোমাদের জন্য নিবেদন করলাম।

    "কামনা করি-
    চোখে চোখ
    হাতে হাত
    অন্তরে অন্তর
    জনম জনম।"


    সৈয়দ সাফী

    জবাব দিন
  9. তানভীর (৯৪-০০)

    সায়েদ ভাই, শুভ বিবাহবার্ষিকী। (দেরি করে ফেলায় সরি ভাইয়া! :frontroll: )

    আপনার টুশকি আমাদের এইরকম আনন্দ দিয়ে যাক, নিরন্তর।

    আপনারা ভালো থাকুন সারাদিন,সারাবেলা।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।